অ্যাপসটেলিকম অফার

বাংলা ভাষার প্রথম ব্রাউজার ‘দুরন্ত’ চা লু করল রবি

প্রশ্ন করা যায় যে বাংলা ভাষার প্রথম ব্রাউজার কোনটি? উত্ততরটাও সহজ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লাইভ টেকনোলজিস লিমিটেডের সঙ্গে অংশীদারির মাধ্যমে প্রথমবারের মতো ‘দুরন্ত’ নামের একটি বাংলা ভাষাভিত্তিক ব্রাউজার নিয়ে এসেছে দেশের শীর্ষ ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান রবি।

দুরন্ত ব্রাউজারের বৈশিষ্ট্য

দুরন্ত ব্রাউজারের বেশকিছু বৈশিষ্ট্য রয়েছে। দুরন্ত হচ্ছে বাংলাভাষা ভিত্তিক প্রথম বাংলাদেশি ব্রাউজার । এই ব্রাউজারে লাইভ টিভি, ভিডিও, অডিও গান, এফএম রেডিও, খেলাধুলা এবং তথ্য বিনোদনমূলক নানা ধরনের কনটেন্ট রয়েছে। যা খুব সহজে ব্রাউজারের ফিড হতে ব্রাউজ করা যাবে। আর এই ব্রাউজারটি ব্যবহারের বড় সুবিধা হলো এটি খুব কম ডেটা ব্যবহার করে চালানো যায়, এবং অযাচিত বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবে ব্লক করে দেয় এবং দ্রুত গতির ব্রাউজিং অভিজ্ঞতা দেয়।

আরো পড়ুনঃ  এখন টোল পেমেন্ট করা যাবে বিকাশে

বাংলা ব্রাউজার দুরন্ত সকলেই ব্যাবহার করতে পারবে। বাংলা ভাষাকেন্দ্রিক দুরন্ত ব্রাউজারটি মোবাইল, এমনকি কম্পিউটারেও ব্যবহার করা যাবে। গুগল প্লে-স্টোর থেকে অথবা https://duronto.com.bd/ এই লিংক থেকে ব্রাউজারটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে।

ভাষার মাসে ফেব্রুয়ারি মাসে যাত্রা শুরু করলো এই ব্রাউজার দেশের প্রথম বাংলা ভাষাভিত্তিক ব্রাউজার ‘দুরন্ত’। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা ভাষাভাষীদের জন্যই মুলত এই ব্রাউজার। আধুনিক, স্বয়ংসম্পূর্ণ ও নিরাপদ এই ব্রাউজারটি নিয়ে এলো দেশের শীর্ষ ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান লাইভ টেকনোলজিস ও রবি। আপনারা তথতি পড়ছেন সারগো আইটি ইউজে।

বিশ্বের খ্যাতনামা সব ব্রাউজার সেরা ফিচারগুলো পাওয়া যাবে এই দুরন্ত ব্রাউজারে। এমনকি বাংলাদেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, প্রয়োজনীয় সেবাসমূহের লিংক এইখানে খুঁজলেই পাওয়া যাবে। প্রচলিত অন্যসব ব্রাউজারের মতো এতেও আছে প্রাইভেট ব্রাউজিংয়ের সুবিধা, যাকে ইনকোগনিটো মোডও বলা হয়। এই মোড ব্যবহারে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কোনো থার্ড পার্টি নিতে পারবে না। এবং রয়েছে কুকিজ সুবিধা।

আরো পড়ুনঃ  অনলাইন ইনকাম ২০২২ - ঘরে বসে আয় মোবাইল অ্যাপ দিয়ে

দুরন্ত ব্যবহারকারীরা আরও পাবেন ইন-পেইজ সার্চিং, অফলাইন ইউজ, অফলাইন ভিডিও/ইমেজ সেইভ, ডেটা সেইভিং, শেয়ারিংয়ের সুবিধা। এই ব্রাউজারের দুইভাবে বিভিন্ন আকারের স্ক্রিনে দেখা যাবে। একটি ডেক্সটপ মোড, অন্যটি মোবাইল মোড। এছাড়া দিনে ও রাতে ব্যবহারের স্বাচ্ছন্দ্যের জন্য আছে আলাদা করে ডে মোড ও ডার্ক মোড।

এ ব্যাপারে লাইভ টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মো. শরীফ উদ্দিন জানান, বাংলা ব্রাউজার ব্যবহারকারীদের বাংলা ব্রাউজে উদ্বুদ্ধ করার জন্য “ডেটা ব্যাক” অফার রয়েছে। এজন্য দুরন্ত ব্রাউজারে ব্যবহারকারীকে একটি প্রোফাইল তৈরি করতে হবে। বিভিন্ন কাজের উপর ভিত্তি করে ওই প্রোফাইল থেকে করা ব্রাউজিংয়ের সময়ের ওপর ভিত্তি করে ব্যবহারকারীদের পয়েন্ট দেওয়া হবে। নির্দিষ্ট পরিমাণ পয়েন্ট হয়ে গেলে, তা দিয়ে নতুন করে ডেটা কেনা যাবে।

মো. শরীফ উদ্দিন বলেন, আমরা জানি সরকারের পক্ষ থেকে বাংলায় মেসেজ আদানে প্রদানে উদ্বুদ্ধ করা হচ্ছে। আমরাও ভার্চুয়াল জগতে বাংলার ব্যবহারকে আরও সহজ ও জনপ্রিয় করতে ‘দুরন্ত’ নিয়ে এসেছি। আপনি চাইলে ইংরেজিতেও ব্রাউজ করা যাবে। কিন্তু আমাদের প্রাধান্য থাকবে বাংলায় ব্রাউজ করা। তবে বাংলা ব্রাউজার হিসাবে দুরন্ততে ডিফল্ট ভাষা হিসেবে বাংলাকে রাখা হয়েছে। এ ধরনের লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে এর আগে কোনো বাংলা ব্রাউজার কেউ তৈরি করেনি। কিন্তু এবার থেকে ভার্চুয়াল জগতে বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাবে ‘দুরন্ত’।

বাংলা ভাষাকেন্দ্রিক দুরন্ত ব্রাউজারটি মোবাইলের জন্য তৈরি ও ভবিষ্যতে ডেস্কটপ থেকেও ব্যবহার করা যাবে। মোবাইলের জন্য অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগলের প্লে স্টোর থেকে নামিয়ে ব্যবহার করা যাবে। এছাড়া ডেস্কটপ ও ল্যাপটপের জন্য এই লিংক থেকে ব্রাউজারটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে।

সারগো আইটি নিউজ

টেক ও প্রযুক্তির সকল তথ্য সকল মানুষের সাথে শেয়ার করা এবং অনলাইনে নিরপত্তা নিশ্চিত করাই সারগো আইটি নিউজের মূল লক্ষ্য । তাই টেক ও প্রযুক্তির সকল তথ্য জানার জন্য নিয়মিত আমাদের ব্লগে চোখ রাখুন এবং বিভিন্ন আপডেট ই-মেইলে পেতে আমাদের ওয়েবসাইটের সাবস্ক্রিপশন অন করে রাখুন।
Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker