নগদমোবাইল ব্যাংকিং

নগদ একাউন্ট খোলার সবগুলো নিয়ম

সর্বপ্রথম নগদ এর যাত্রা শুরু হয় 2018 এর নভেম্বর মাসে। বর্তমানে নগদ বিশাল সুবিধার কারণে নগদ এখন সবার কাছে প্রিয় হয়ে উঠেছে। এককথায় নগদ হচ্ছে বিকাশের মতোই একটি আর্থিক সেবা, অন্যভাবে সরকারের ডাক বিভাগের অধীনে ডিজিটাল আর্থিক লেনদেন সেবা হল নগদ।

যত দিন যাচ্ছে নগদ ইউজারের সংখ্যা বাড়ছে। অনেকে যারা নগদ একাউন্ট খোলার জন্য চাচ্ছে তাদের মধ্যে অনেকেই ভাবছেন, কেন নগদ একাউন্ট খুলবেন? বা ব্যবহার করবেন।

বাংলাদেশে এখন অনেক বেশি উন্নত। বাংলাদেশ উন্নত হওয়ার কারণ হল, তথ্যপ্রযুক্তি থেকে শুরু করে উন্নত বিশ্বব্যাপী দেশগুলোর সাথে আধুনিকতার মাধ্যমে তাল মিলিয়ে চলার কারণে এখন দেশ ডিজিটাল হয়ে উঠেছে।

কেন নগদ একাউন্ট খুলবেন বা ব্যবহার করবেন

একটা জিনিস খেয়াল করলাম, বর্তমানে অনেকেই নগদ একাউন্ট ব্যবহার করতে চায় বা খুলতে চায়। তাদের মনে অনেক প্রশ্ন থাকে নগদ আমার টাকা মেরে দেবে কিনা? নগদ একাউন্ট খুললে আমি কি কি সুবিধা পাব বা কেন খুলবো? ইত্যাদি।

আরো পড়ুনঃ  একটি এনআইডি দিয়ে কয়টি বিকাশ একাউন্ট খোলা যায় এবং কেন?

নগদ এর নিরাপত্তার বিষয়টি নিয়ে সরকারের ডাক বিভাগের একটি ডিজিটাল আর্থিক লেনদেনের সেবায় হলো নগদ।

সরকারের ডাক বিভাগের অধীনে হওয়ার কারণে টাকা মারার প্রশ্নই আসে না। তাছাড়া নগদ আর্থিক নিরাপত্তা সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করে যা আপনার টাকা নিশ্চিন্তে রাখতে পারেন বা লেনদেন করতে পারেন।

বিকাশ ক্যাশ আউট এর অনেক টাকা চার্জ করে সেই তুলনায় নগদ ক্যাশ আউট চার্জ অনেক কম ।

নগদ তাদের প্রচার করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন অফার দিচ্ছে।

পরিশেষে নগদ তাদের সিস্টেম বা লেনদেনের ব্যাপার গুলো অনেক বেশি সুবিধাজনক হওয়ার কারণে আমার কাছে অনেক ভালো লাগে।

নগদ অ্যাকাউন্টের সুবিধা

নগদ আপনাকে অনেকগুলি সুবিধা জনোক ডিজিটাল লেনদেন ডেবে যেমন;-

  • নগদ অর্থ – আপনি সহজেই নগদ অ্যাকাউন্টে জমা করতে পারেন।
  • অর্থ প্রেরণ করুন – এক নগদ অ্যাকাউন্ট থেকে অন্য নগদে অর্থ স্থানান্তর করা খুব সহজ।
  • নগদ ক্যাশ আউট – অ্যাকাউন্ট থেকে সহজেই অর্থ উত্তোলন করুন।
  • মোবাইল রিচার্জ – নগদ অ্যাকাউন্ট থেকে যে কোনও মোবাইল রিচার্জ করুন।
  • বিল প্রদান করুন – নগদ অ্যাকাউন্ট থেকে আপনার বৈদ্যুতিন বিল খুব সহজে প্রদান করুন।

আরও কিছু সুবিধা রয়েছে। এখন আর দেরি করবেন না, মোবাইল অ্যাপসের সাহায্যে কীভাবে আপনি সহজে নগদ অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন তা দেখেননি।

আরো পড়ুনঃ

হয়তো বা আপনার কাছে ভালো লাগতে পারে তার জন্য আপনি সিদ্ধান্ত নিতে পারেন আপনি একটি নগদ একাউন্ট খুলবেন নগদ একাউন্ট খোলা খুবই সহজ। আপনি চাইলে ঘরে বসে নগদ একাউন্ট খুলতে পারবেন।

নগদ একাউন্ট খোলার নিয়ম

এতক্ষণ আপনাদের নগদ একাউন্ট কেন ব্যাবহার করবেন বা কেন নগদ একাউন্টে লেনদেন করবেন সেগুলো বললাম। এখন দেখাবো কিভাবে নগদ একাউন্ট খুলবেন

  1. নগদ একাউন্ট খোলার জন্য আপনাকে অ্যাপসের মাধ্যমে নগদ একাউন্ট খুলতে পারবেন।
  2. এজেন্টের মাধ্যমে নগদ একাউন্ট খোলা
  3. বাটন মোবাইল থেকে নগদ একাউন্ট খোলা

অ্যাপসের মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়ম

  • অ্যাপসের মাধ্যমে নগদ একাউন্ট খোলার জন্য প্রথমেই প্লে স্টোর থেকে নগদ অ্যাপস টি ইন্সটল করে ওপেন করে নিবেন।
  •  অ্যাপসটি ওপেন হলে বাংলা ও ইংলিশ এই দুটি বাসার মধ্যে একটি ভাষা সিলেক্ট করে নিবেন।
  •  যে নাম্বারটি দিয়ে নগদ একাউন্ট খুলবেন সেই নাম্বারটি মোবাইল নাম্বার এর নিচের ঘরে নাম্বারটি তোলেন এবং নিচে থেকে পরবর্তী ধাপে ক্লিক করুন।
  • এখন আপনি নিজে সিমটি দিয়ে নগদ একাউন্ট খুলতে যাচ্ছেন সেই সিম কোম্পানির সিলেক্ট করেন এবং পরবর্তী ধাপে চলে যান ।
  •  তারপর আপনার যার নামে নগদ একাউন্ট খুলবেন তার এনআইডি কার্ড প্রয়োজন। এনআইডি কার্ডের প্রথম সামনের দিকে ছবিটি তুলে আপলোড করুন তারপর এনআইডি কার্ডের পিছনের দিকে ছবি তুলে আপলোড করুন ।
  • আপনার একটি ছবির প্রয়জন হবে, হাসিমুখে সেলফি তুলে একাউন্টে যুক্ত করুন ।
  •  নগদ এর কিছু ট্রাম এন্ড কন্ডিশন আছে সেগুলো পড়ুন এবং টিক চিহ্ন দেওয়ার অপশন থাকে টিক চিহ্ন দিয়ে সামনে চলে যান ।
  •  একটি ডিজিটাল সিগনেচার প্রয়োজন হবে, হাত দিয়ে টাচ করে সিগনেচার প্রদান করুন।
  • সবশেষে আপনার নগদ একাউন্টের জন্য 4 ডিজিট পিন সেট করে নিন। তারপর সাবমিট করুন ।

উপরের সব কিছু ঠিকঠাক মত হলে আপনার নগদ একাউন্ট তৈরি হয়ে যাবে এবং নগদ এর মাধ্যমে আর্থিক লেনদেন করতে পারেন

এজেন্টের মাধ্যমে নগদ একাউন্ট খোলা

আচ্ছা আপনি যদি ঘরে বসে নগদ একাউন্ট খুলতে পারেন তাহলে কেন আপনি নগদ একাউন্ট খোলার জন্য এজেন্ট এর কাছে যাবেন। আপনার তো নগদ একাউন্ট খোলার জন্য কারো কাছে যেতে হবে না।তবে যারা নিজেরা নগদ একাউন্ট খুলতে পারছে না। অপরদিকে কিছু লোকজন আছে যারা নগদ একাউন্ট খুলতে পারছে না তারা কি নগদ একাউন্ট ব্যবহার করবে না, অবশ্যই ব্যবহার করবে। তার জন্য অবশ্যই নগদ একাউন্ট খোলার জন্য নিকটবর্তী নগদ এজেন্ট এর চলে যেতে হবে সাথে কিছু ডকুমেন্ট নিয়ে যেতে হবে।যে সিমটা দিয়ে নগদ একাউন্ট খুলতে চান সেই সিম টি এবং একটি মোবাইল ফোন নিয়ে যেতে হবে।দুই কপি পাসপোর্ট সাইজ ছবি লাগবে।এনআইডি কার্ডের ফটোকপি লাগবে।

উপরোক্ত ডকুমেন্টগুলো নিয়ে নগদ এজেন্ট এর কাছে গেলে আপনাকে নগদ একাউন্ট খুলে দেওয়া হবে।

বাটন মোবাইলের মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়ম

আপনার যদি বাটন মোবাইল থাকে তাহলে আপনি নগদ একাউন্ট খুলতে পারবেন।

  1. তার জন্য আপনাকে প্রথমে মোবাইল ফোনটি হাতে নিয়ে*167# ডায়াল করুন
  2. 4-digit পিন তুলুন এবং সেট করুন
  3.  পুনরায় সেই পিন নাম্বারটা পাসওয়ার্ড টি তুলে আবার কনফার্ম করুন

ব্যাস হয়ে গেল নগদ একাউন্ট। এখানে আপনার সিমটি যে নামে এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে সেই নামে অ্যাকাউন্ট হয়ে যাবে।

নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে কি করবেন?

নগদ একাউন্টের পিন নাম্বার পাসওয়ার্ড ভুলে গেলে পিন বা পাসওয়ার্ড পাওয়ার নিয়ম খুবই সহজ। প্রথমত নগদের ভুলে যাওয়া পাসওয়ার্ড পাওয়ার জন্য যেটি দিয়ে আপনি নগদ একাউন্ট ওপেন করেছেন সেই সিম টি দিয়ে নগদ হেল্পলাইন 16167 or 09609616167 এই নাম্বারে কল করলে আপনাকে নগদ হেলপ্লাইন থেকে আপনাকে সাহায্য করবে। আপনারা তথ্যটি পড়ছিলেন সারগো আইটি নিউজে। একাউন্টে প্রকৃতপক্ষে মালিক আপনি কি না তা যাচাই করার জন্য আপনাকে কিছু প্রশ্ন করবে, আপনি যদি ঠিকঠাক মত উত্তর দিতে পারেন নগদ আপনাকে সাথে সাথে একটি মেসেজ সেন্ড করবে।মেসেজটা ওপেন করলে একটি কোড নাম্বার পাবেন এ কোড নাম্বার টি ব্যবহার করে, নগদ এর পাসওয়ার্ড আবার সেটআপ করে নিতে পারবেন। যার ফলে সেটআপ করা পাসওয়ার্ডটি আপনার নগদ একাউন্টের পাসওয়ার্ড হয়ে যাবে।

আমাদের সর্বশেষ উপদেশ

বন্ধুরা, আমি আশা করি আপনি নগদ অ্যাকাউন্ট খোলার নিয়মগুলি বুঝতে পেরেছেন, আপনি যদি উপরের পোস্টটি সঠিকভাবে পড়েন তবে আপনার অ্যাকাউন্টটি খোলার ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। আর যদি কোন সমস্য হয়ে থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাবেন।

নগদ একাউন্ট দেখার কোড

বন্ধুরা, আপনি যদি গ্রামীণফোন, রবি এবং এয়ারটেল সিম ব্যবহার করেন তবে সহজেই নগদ একাউন্ট দেখতে পারেন। সেক্ষেত্রে আপনি যেকোনো সময় মোবাইল থেকে *১৬৭# ডায়াল করুন ।

নগদ সম্পর্কে কিচ্ছু তথ্য

দেশের উচ্ছ্বসিত ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস (ডিএফএস) বিপ্লবকে নেতৃত্ব দেওয়ার লক্ষ্যে নগদ হ’ল একটি উদ্যোগ
জনগণের প্রতিদিনের আর্থিক লেনদেনের প্রয়োজনীয়তার সুবিধার্থে বাংলাদেশ ডাকঘর এটি চালু করেছেন ।

নগদ ব্র্যান্ডটি থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেড (টিডব্লিউটিএল) দ্বারা পরিচালিত হয়।পরিষেবার মূল দর্শনের সম্ভাবনা বাড়ানো। বিশ্বব্যাংকের গ্লোবাল ফাইন্ডেক্স ২০১৭ সালের মধ্যে মাত্র ৫০% বাংলাদেশীর মোবাইল ব্যাংকিং এবং / অথবা আর্থিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট ছিল, যার মধ্যে শুধুমাত্র ২১.২% এর মোবাইল মোবাইল অ্যাকাউন্ট রয়েছে। তাদের আর্থিক প্রয়োজনে সহায়তা করার জন্য নির্ভরযোগ্য পরিষেবার প্রয়োজন।

নগদ ইন / আউট হিসাবে প্রয়োজনীয় পরিষেবাগুলির হোস্ট সহ, মানি ট্রান্সফার এবং মোবাইল টপ-আপগুলি, নগদের উদ্দেশ্য মানুষের জীবন বাড়ানো আর্থিক নমনীয়তার সাথে তাদের ক্ষমতায়ন।দেশের আর্থিক অন্তর্ভুক্তি এবং আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখে।

সারগো আইটি নিউজ

টেক ও প্রযুক্তির সকল তথ্য সকল মানুষের সাথে শেয়ার করা এবং অনলাইনে নিরপত্তা নিশ্চিত করাই সারগো আইটি নিউজের মূল লক্ষ্য । তাই টেক ও প্রযুক্তির সকল তথ্য জানার জন্য নিয়মিত আমাদের ব্লগে চোখ রাখুন এবং বিভিন্ন আপডেট ই-মেইলে পেতে আমাদের ওয়েবসাইটের সাবস্ক্রিপশন অন করে রাখুন।
Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker