মোবাইল ব্যাংকিং

রকেট একাউন্টের পিন রিসেট পদ্ধতি

প্রত্যেকটি অনলাইন একাউন্টে লগইন করার জন্য পিন কোড দিতে হয়। আর আপনি যদি পিন কোড ভুলে যান তাহলে আপনাকে পিন কোড রিসেট করে নিতে হবে। তাই ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং রকেট একাউন্টের পাসওয়ার্ড বা পিন ভুলে গেলে করণীয় কী? এই পোস্টে দেখানো হয়েছে রকেট একাউন্ট পিন ভুলে গেলে যেভাবে নতুন পিন পাবেন।

রকেট অ্যাকাউন্ট এর পিন ভুলে গেলে করণীয়

রকেট একাউন্ট পিন বা পাসওয়ার্ড ভুলে গেলে নতুন পিন পাওয়ার পদ্ধতি ২টি।

১। কাস্টমার কেয়ারে ফোন দিয়ে পিন রিসেট করা।

২। রকেট এজেন্ট অফিস হতে পিন রিসেট করা।

কাস্টমার কেয়ারে ফোন দিয়ে পিন রিসেট পদ্ধতি

এজন্য আপনাকে প্রথমে রকেট হেল্পলাইনে কল দিতে হবে। তারপর হেল্পলাইনে কল দিয়ে নিচের নিয়ম গুলো খুব সুন্দরভাবে অনুসরণ করুন। আর হ্যাঁ আমাদের এই পোস্ট মনোযোগ দিয়ে পড়বেন। কেননা আপনি কোনো ধাপ মিস করতে পারেন। আপনারা তথ্যটি পড়ছিলেন সারগো আইটি নিউজে।

আরো পড়ুনঃ  বিকাশ স্মার্টফোন জিতে নেয়ার সুযোগ ২০২২

রকেটের কাস্টমার কেয়ার কথা বলুন

প্রথমে আপাকে রকেট হেল্পলাইন নাম্বারে কল দিতে হবে। রকেটের কাস্টমার কেয়ার নম্বর ( Rocket Customer care Number) হলো 16216. রকেটের তথ্য মতে এই নাম্বারটি বছরের ৩৬৫ দিন ও দিনের ২৪ ঘণ্টা খোলা থাকে। সুতরাং রকেট গ্রাহকরা যে কোনো সময় সেবা গ্রহণ করতে পারবে। তবে মনে রাখবেন যেই নাম্বারে রকেট একাউন্ট (Rocket Account) খোলা হয়েছে সেই নাম্বার থেকে আপনাকে রকেটের কাস্টমার কেয়ার কল দিতে হবে।

আমাদের জানা মতে অন্য নাম্বার থেকে কল দিলে এমন গুরুত্বপূর্ণ বিষয়ে Rocket সাহায্য করে না। কারণ যে কেউ এই কাজটি করতে পারে। তাই

যে একাউন্টের পিন রিসেট করতে চান সেই মোবাইল নাম্বার হতেই আপনাকে ফোন দিতে হবে।

আর যে নাম্বার থেকে একাউন্ট খোলা হয়েছে সেই নাম্বার থেকে কল দেওয়া মানে আপনি উক্ত একাউন্টের মালিক তাই নির্দেশ করে।

এখন আপনার সমস্যার কথাটি বলুন। আপনি চাইলে এইভাবে বলতে পারেন “আমি আমার রকেট একাউন্টের পিন নাম্বার ভুলে গেছি এখন কী করতে পারি?”

প্রয়োজনীয় তথ্য প্রদান করুন

আপনি আসল ব্যাক্তি কিনা রকেট তা যাচাই করবে। এই জন্য Rocket এর কাস্টমার ম্যানেজার আপনার কাছে কিছু তথ্য জানতে চাইবে। আপনাকে সঠিক তথ্য দিতে হবে। তথ্য সমূহ বেশি ভাগ এমন হয়ে থাকে।

১। যে আপনি কি ধরনের ডকুমেন্ট দিয়ে রকেট একাউন্ট খুলেছিলেন।

২। আপনার মা-বাবার নাম, আপনার জন্ম তারিখ, ঠিকানা ইত্যাদি।

৩। তাছাড়া নামের বানান ও একাউন্টে সর্বশেষ লেনদেনের পরিমাণ বা একাউন্টে কত টাকা ছিল তা জানতে চাইতে পারে।

এই তথ্য গুলো আপনার ন্যাশনাল আইডি কার্ডে (অথবা অন্য কিছু দিয়ে একাউন্ট খোলা হলে সেখানে) যেভাবে আছে ঠিক সেইভাবেই বলতে হবে। ন্যাশনাল আইডি কার্ড দিয়ে খোললে সেটির নাম বলবেন। অথবা অন্য কিছু দিয়ে খোলা হলে সেটির নাম বলতে হবে। যেমনঃ পাসপোর্ট, চেয়ারম্যান সার্টিফিকেট ইত্যাদি।

প্রয়োজনে আপনার ন্যাশনাল আইডি কার্ড বা সেই ডুকুমেন্ট সামনে নিয়ে কল দিতে পারনে। তাতে বিষয়টা আপনার কাছে আরও সহজ হবে।

নতুন পিন নাম্বার সেটআপ

আপানার তথ্য যাচাই সম্পূর্ণ হলে কয়েক ঘন্টা পর রকেট থেকে কল দেওয়া হবে। এই কলটি সার্ভার হতে করা হয়। এই কলে আপনার কাছে একটি পিন নাম্বার চাওয়া হবে যা হবে আপনার নতুন রকেট পিন নাম্বার। আপনি যদি কলটি ধরতে ব্যর্থ হন তাহলে আপনাকে পুনরায় আবার আগের ধাপ গুলো অনুসরন করতে হবে।

তাই আগে থেকে ঠিক করে নিবেন আপনি নতুন পিন নাম্বার হিসাবে কি রাখতে চাচ্ছেন। আর হ্যাঁ খুব সতর্কতার সাথে পিন নাম্বারটি দিবেন। যাতে ভুল না হয় এবং পরে মনে রাখতে পারেন।

পিন নাম্বার দেওয়া হলে স্বয়ংক্রিয়ভাবে কলটি কেটে যাবে এবং আপনার নতুন পিন নাম্বারটি কার্যকর হবে।

এখন এই পিন ব্যবহার করে আপনি সকল লেনদেন করতে পারবেন। তাছাড়া প্রয়োজনে সেটিংস থেকে পিন চেঞ্জ করতে পারবেন।

রকেট এজেন্ট অফিস হতে পিন রিসেট পদ্ধতি

আপনারা চাইলে মোবাইল ব্যাংকিং অফিস অর্থাৎ রকেট অফিসে ভিজিট করে ও পিন পরিবর্তন করতে পারেন। ঢাকা শহরের মধ্যে অনেকগুলো রকেট অফিস আছে ও ঢাকার বাইরে বিভিন্ন জেলা পর্যায়ে আপনি রকেটের অফিস পেয়ে যাবেন।

সেখানে একাউন্ট হোল্ডার মানে যার একাউন্ট তাকে নিজে যেতে হবে,সেখানে অফিস স্টাফ দের আপনার সমস্যার কথা তা বলবেন তিনারা আপনার পিন রিসেট করে দিবে।(অবশ্যই মনেকরে ফোন আর আইডেন্টি কার্ড নিয়ে যাবেন)।

কোথায় কোথায় রকেট মোবাইল ব্যাংকিং অফিস  আছে তার তথ্য ডাচ বাংলার অফিশিয়াল ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। কিংবা আপনার এলাকার যে কোন রকেট এজেন্ট হতে জেনে নিতে পারেন।

কিছু সতর্কতা যা সবার জানা প্রয়োজন

  • তিন বারের বেশি ভুল পিন নাম্বার দিবেন না। এতেকরে আপনার একাউন্ট ব্লক হতে পারে।
  • কেউ পিন নাম্বার জানার আশংকা থাকলে তা পরিবর্তন করে নিবেন।
  • পুরাতন ২জি ৩জি সিম ব্যবহার করবেন না। নতুন প্রযুক্তির সিম ব্যবহার করুন।
  • একাউন্ট ব্যালেন্সের পরিমাণ ও সঠিক মেসেজ দেখে লেনদেন করুন।
  • কারো সাথে পিন নাম্বার শেয়ার করবেন না।
  • রকেট একাউন্ট সম্পর্কিত কোনো তথ্য কারো সাথে শেয়ার করবেন না।

 

সারগো আইটি নিউজ

টেক ও প্রযুক্তির সকল তথ্য সকল মানুষের সাথে শেয়ার করা এবং অনলাইনে নিরপত্তা নিশ্চিত করাই সারগো আইটি নিউজের মূল লক্ষ্য । তাই টেক ও প্রযুক্তির সকল তথ্য জানার জন্য নিয়মিত আমাদের ব্লগে চোখ রাখুন এবং বিভিন্ন আপডেট ই-মেইলে পেতে আমাদের ওয়েবসাইটের সাবস্ক্রিপশন অন করে রাখুন।

Leave a Reply

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker