নেটওয়ার্ক

5G কি? নতুন কী সেবা পাচ্ছেন গ্রাহক?

5G প্রযুক্তিতে আমরা নিত্য় নতুন রুপে পা রাখছে। এই ডিজিটাল যুগের মূল জিনিস হল গতি (স্পিড)। ডিজিটাল যুগে আমরা প্রায় নিত্য় নতুন পরিবর্তন দেখতে পারছি। আমরা 2020 সালে এসে পৌঁছেছি এবং এটি 5G Technology যুগ!

5G কি? নতুন কী সেবা পাচ্ছেন গ্রাহক?

5G আসলে কী? (WHAT IS 5G TECHNOLGY)

৫জি তে G মানে ‘জেনারেশন’। 5জি মোবাইল নেটওয়ার্কের পঞ্চম প্রজন্ম। 1G, 2G থেকে শুরু হওয়া এই ডিজিটাল নেটওয়ার্ক সূচনা আধুনিক হয়ে 3G পেরিয়ে 4G হয়ে যায়। এখন আমরা রয়েছি 4G জমানায়। এর আগামী আধুনিকীকরন হবে 5G। যদিও অনেক দেশেই শুরু হয়ে গেছে 5G নেটওয়ার্ক। ভারতও এই দৌড়ে সামিল হতে চলেছে। টেলিকম শিল্পের সঙ্গে একজোট হচ্ছে ইন্টারনেট বা ডিজিটাল পরিষেবা। ৫টি নেটওয়ার্কের রূপরেখা তৈরির জন্য ‘৫জি ইন্ডিয়া ফোরাম’ গড়েছে সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (COAI)।

5G পরিসেবার স্পিডে যে কোনও HD সিনেমা মাত্র 3 সেকেন্ডে ডাউনলোড করা যাবে। একই সময় একসাথে বহু ডিভাইসকে যুক্ত করা যাবে এই প্রযুক্তির মাধ্য়মে। চালকবিহীন গাড়ি চলাচল কিংবা বাড়ির বাইরে থেকে ভিতরের বৈদ্যুতিন পণ্য নিয়ন্ত্রণ করা যাবে ৫জি-তে। বিশষজ্ঞরা বলছেন, ৫জি পরিষেবায় দূরে থেকেই চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে পারবেন ডাক্তাররা।

5G নেটওয়ার্ক কী? (WHAT IS 5G NETWORK)

5G নেটওয়ার্কের স্পিড, 4G নেটওয়ার্কের স্পিডের থেকে 100 গুণ বেশি হয়। পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস প্রযুক্তি আল্ট্রা লো ল্যাটেন্সি (আপনার ফোন এবং টাওয়ারের মধ্যে সিগন্য়ালের স্পিড) এবং মাল্টি-জিবিপিএস ডেটার গতি সরবরাহ করতে সক্ষম। বিশেষজ্ঞরা বলেন, 5জি ইন্টারনেটের স্পিড হবে দুরন্ত। এই ওয়ারলেস নেটওয়ার্কের মাধ্য়মে একসাথে বহু ডিভাইসকে যোগ করা যাবে। অনেক দ্রুত গতিতে বড় বড় ফাইল ও ভিডিও ট্রান্সফার করা যাবে খুব সহজেই।

HIGHLIGHTS

  • 5G পরিসেবার স্পিডে যে কোনও HD সিনেমা মাত্র 3 সেকেন্ডে ডাউনলোড করা যাবে
  • ৫জি নেটওয়ার্কের রূপরেখা তৈরির জন্য ‘৫জি ইন্ডিয়া ফোরাম’ গড়েছে সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (COAI)
  • 5জি মোবাইল নেটওয়ার্কের পঞ্চম প্রজন্ম

5G টেকনোলজি পাঁচটি প্রযুক্তি থেকে গঠিত হয়: (HOW DOSE 5G WORKS)

মিলিমিটার ওয়েভ 5G

মিলিমিটার ওয়েভ 5জি প্রচুর ডেটা অর্জন করে, যা প্রতি সেকেন্ডে 1GB গতিতে ডেটা স্থানান্তর করা সম্ভব করে। এই প্রযুক্তি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ভেরিজন এবং AT&T-র মতো টেলিকম অপারেটররা ব্যবহার করছেন। মোবাইল কল করার সময় বা ইন্টারনেট ব্য়বহার করার সময় মোবাইল তরঙ্গ মাধ্যম ব্য়বহার করে। যখন একসঙ্গে অনেকে ইন্টারনেট ব্য়বহার করেন, তখন সিগন্য়াল ড্রপ হয়ে যায়ে। তাই বিশেষজ্ঞরা চেষ্টা করছেন এই তরঙ্গের দৈর্ঘ্য আরও বাড়ানোর। ৫জি-তে পরীক্ষামূলকভাবে মিলিমিটার তরঙ্গ বা ৩০-৩০০ গিগাহার্টজ কম্পাঙ্কের তরঙ্গ দৈর্ঘ্য ব্যবহার করছেন বিশেষজ্ঞরা।

স্পিড সেল

5জি প্রযুক্তির দ্বিতীয় বেস হ’ল স্পিড সেল। মিলিমিটার-ওয়েভের সমস্যা যেখান থেকে শুরু হয়ে, সেখান থেকেই শুরু হয়ে স্পিড সেলের কাজ। হাই ওয়েভের মিলিমিটার তরঙ্গ কোনও বাধা অতিক্রম করতে পারে না। যেহেতু mm তরঙ্গ বাধাগুলিতে কাজ করতে পারে না, তাই মূল সেল টাওয়ার থেকে সিগন্য়াল রিলে করার জন্য় পুরো অঞ্চল জুড়ে প্রচুর পরিমাণে মিনি সেল টাওয়ার স্থাপন করা হয়। এই টাওয়ারগুলির মধ্য়ে দূরত্বটা এতটাই কম হয়ে যে একটি টাওয়ারে সিগন্য়ালের সমস্য়া হলে অন্য় টাওয়ারের মাধ্য়ে সিগন্য়াল চলে আসবে।

ম্যাক্সিমাম মিমো

5G প্রযুক্তির পরবর্তী ভিত্তি হ’ল সর্বাধিক MIMO, অর্থাৎ মাল্টিপল ইনপুট এবং মাল্টিপল আউটপুট প্রযুক্তি। এই প্রযুক্তির ব্যবহার করে ট্র্যাফিক পরিচালনা করতে বড় সেল টাওয়ার ব্যবহার করা হয়। 4G নেটওয়ার্ক সরবরাহকারী একটি নিয়মিত সেল টাওয়ারে 12টি অ্যান্টেনা আসে যা সেই অঞ্চলে সেলুলার ট্র্যাফিক পরিচালনা করে।

বিমফর্মিং

বিমফর্মিং এমন একটি প্রযুক্তি যা নিয়মিতভাবে একাধিক সোর্স কে নজরদারি করতে পারে এবং যখন একটি সিগন্য়াল ব্লক থাকে তখন অন্য শক্তিশালী এবং উচ্চতর স্পিডের টাওয়ারে স্যুইচ করতে পারে। এটি নিশ্চিত করে যে নির্দিষ্ট ডেটা কেবল একটি নির্দিষ্ট দিকে যাক। যার কারণেই একটা নির্দিষ্ট সংখ্যক গ্রাহকের কাছে উচ্চগতির ইন্টারনেট পরিষেবা পৌঁছে যাবে।

ফুল ডুপ্লেক্স

ফুল ডুপ্লেক্স এমন একটি প্রযুক্তি যা একই ফ্রিকোয়েন্সি ব্যান্ডে একই সাথে ডেটা প্রেরণ এবং গ্রহণ করতে সাহায্য করে। এই প্রযুক্তি ল্যান্ডলাইন টেলিফোন এবং শর্ট-ওয়েভ রেডিওতে ব্যবহৃত হয়। এটি দ্বিমুখী রাস্তার মতো, যা উভয় দিক থেকে একই ট্র্যাফিক প্রেরণ করে।

সারগো আইটি নিউজ

টেক ও প্রযুক্তির সকল তথ্য সকল মানুষের সাথে শেয়ার করা এবং অনলাইনে নিরপত্তা নিশ্চিত করাই সারগো আইটি নিউজের মূল লক্ষ্য । তাই টেক ও প্রযুক্তির সকল তথ্য জানার জন্য নিয়মিত আমাদের ব্লগে চোখ রাখুন এবং বিভিন্ন আপডেট ই-মেইলে পেতে আমাদের ওয়েবসাইটের সাবস্ক্রিপশন অন করে রাখুন।

Leave a Reply

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker