|

ই পাসপোর্ট চেক করার নিয়ম – পাসপোর্ট তৈরি হয়েছে কিনা?

অনলাইনে ডিজিটাল পাসপোর্ট বা ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২২ নিয়ে। দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম দেশ হিসেবে বাংলাদেশ ই পাসপোর্ট চালু করেছে। বর্তমানে ইন্টারনেটের কারনে ই পাসপোর্ট চেক করার নিয়ম খুবই সহজ। ঘরে বসেই আপনার পাসপোর্ট তৈরি হয়েছে কিনা? অথবা আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন। আপনি কি অনলাইনে ই পাসপোর্ট আবেদন করেছেন? ই পাসপোর্ট কি অবস্থায় আছে, হয়েছে কি না, জানতে চান? এখন ঘরে বসেই ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করা যায়। চলুন, কিভাবে ই পাসপোর্ট চেক করতে হয়, তা জেনে নেওয়া যাক।

ইতোমধ্যে প্রায় সকল জেলাতেই দেয়া হচ্ছে। দেখুন ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২

পূর্বে SMS এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করা যেত, তবে বর্তমানে এই পদ্ধতিটি সঠিকভাবে কাজ করছে না। চিন্তার কোন কারণ নেই, আমরা এখানে ই পাসপোর্ট পোর্টালে স্ট্যাটাস চেক করার ২টি নিয়ম শিখে নিবো।

ই পাসপোর্ট চেক করার নিয়ম ১: (লগইন ছাড়া)

ই পাসপোর্ট আবেদন স্ট্যাটাস চেক করার পেজটি ভিজিট করুন। এখানে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

পেজের প্রথমেই Online Registration ID এবং Application ID ইনপুট দেওয়ার অপশন দেখতে পারবেন। পাসপোর্ট ফি জমা দেওয়ার পর পাসপোর্ট অফিসে ছবি তোলা ও অন্যান্য কাজ শেষে নিশ্চয়ই আপনাকে একটি স্লিপ দিয়েছে, স্লিপের উপরে ডান পাশে ১৩ ডিজিটের একটি নাম্বার দেখতে পারবেন। নাম্বারটি Application ID বক্সে লিখে ফেলুন।

এরপর আপনার জন্ম তারিখ আপডেট করে check বাটনে ক্লিক করলেই আপনার ই পাসপোর্ট এর সর্বশেষ অবস্থা চেক করতে পারবেন।

আমাদেরকে গুগল নিউজে ফলো করতে এইখানে ক্লিক করে স্টার বাটন প্রেস করুন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২: (লগইন এর মাধ্যমে)

e passport অনলাইনে আবেদন করার সময় নিশ্চয়ই আপনি একটি একাউন্ট করেছিলেন? একাউন্ট ডিটেইলস মনে থাকলে আপনার ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে e passport account লগইন করুন।

আরো পড়ুনঃ  ই পাসপোর্ট - আবেদন, পাসপোর্ট চেক, রিনিউ ও তথ্য সংশোধন

একাউন্টে লগইন করার পর আপনার নামের উপর ক্লিক করলে applications নামের একটি অপশন দেখতে পারবেন। এই অ্যাপ্লিকেশন মেন্যুতে ক্লিক করলে আপনার জমা দেওয়া পাসপোর্ট আবেদন ডিটেইলস এবং সর্বশেষ অবস্থা দেখতে পারবেন। যেমন, উপরের ডেমো অ্যাপ্লিকেশনটির সর্বশেষ অবস্থা Pending SB Police Clearance দেখাচ্ছে, অর্থাৎ, পাসপোর্ট আবেদনটি পুলিশ ভেরিফিকেশন ক্লিয়ারেন্স এর জন্য অপেক্ষারত আছে।

পাসপোর্টের বিভিন্ন স্ট্যাটাসের অর্থ

পাসপোর্টের অনলাইন স্ট্যাটাস চেক করতে গেলে আমরা বিভিন্ন রকম এরর (Error) মেসেজ পাই।জার বেশির ভাগের ই অর্থ আমরা জানি না। আপনি যদি পাসপোর্ট স্ট্যাটাস এর অর্থ ও ব্যাখ্যা জানতে চান তাহলে পড়ুন – পাসপোর্ট স্ট্যাটাস ডিটেলস

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *