ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট ২০২২ চতুর্থ (৪র্থ সপ্তাহ)

সারগো এডুকেশন
Updated 2022/03/02 at 2:16 AM

আপনি কি ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট ২০২২ প্রশ্নের সমাধান খুঁজছেন? তবে আমি বলব যে আপনি সঠিক জায়গায় আছেন। ২৮ ফেব্রুয়ারী ২০২২ সালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে আপনাদের চতুর্থ সপ্তাহের ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রকাশ করেছে। ৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট।

সুতরাং এখনই আপনাদের এসাইনমেন্ট তৈরি করা শুরু করে দেওয়া উচিত। ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান ও ষষ্ঠ শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট দেখুন। ষষ্ঠ শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট উত্তর ২০২২ দেখে নিন। ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট ইংরেজি ২০২২ দেখুন।

আরো পড়ুনঃ  এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র প্রশ্ন সকল বোর্ড ২০২১ সমাধান [১০০% নির্ভুল]

ষষ্ঠ শ্রেণির সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ একত্রে এইখানে দেখুন

বিভিন্ন সপ্তাহে ষষ্ঠ শ্রেণির বিভিন্ন অ্যাসাইনমেন্ট বাংলাদেশ শিক্ষা অধিদপ্তর দ্বারা প্রকাশিত হচ্ছে । তাই সকল অ্যাসাইনমেন্ট একত্রে পাওয়া দুষ্কর। তাই সারগো এডুকেশন ষষ্ঠ শ্রেণির সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ একত্রে প্রকাশ করছে। আর তাই ষষ্ঠ শ্রেণির সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ একত্রে এইখানে দেখুন

ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর ২০২২ (২য় সপ্তাহ)

প্রত্যেক শিক্ষার্থীকে নির্দিষ্টসংখ্যক প্রশ্নের সঠিক উত্তর দিতে হবে। এবং অ্যাসাইনমেন্ট লিখতে হবে। তাই আপনাদের জন্য ষষ্ঠ শ্রেণীর দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় এখানে দেওয়া হয়েছে।

এসাইনমেন্ট শিরোনামঃ 

সিন্ধু সভ্যতা ওয়ারী বটেশ্বর ও মহাস্থানগড়ে প্রাপ্ত নিদর্শনগুলো উন্নতমানের প্রাচীন এঁতিহ্যকে প্রদান করে

ক) সিন্ধু সভ্যতাঃ

সিন্ধু সভ্যতা ভারতীয় উপমহাদেশের প্রথম নগর সভ্যতা | এ সভ্যতাটি খ্রিষ্টপূর্ব ২৭০০ অব্দে সিন্ধু, স্বরস্বতী, হাকরা ইত্যাদি নদীর তীরে গড়ে উঠেছিল ।

আরো পড়ুনঃ  অষ্টম (৮ম) শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ চতুর্থ (৪র্থ সপ্তাহ)

সিন্ধু সভ্যতার বৈশিষ্ট্যঃ

সিন্ধু সভ্যতার রয়েছে বিভিন্ন বৈশিষ্ট্য। নিচে তেমন কিছু বৈশিষ্ট্য লেখা হলো-

পরিকক্সিত নগরায়নঃ

সিন্ধু সভ্যতার অন্যতম বৈশিষ্ট্য হলো পরিকল্পিত নগরায়ন। কেননা সেখানকার একতলা ও দোতালা বাড়িগুলো ছিল খুব পরিকল্পিত । যেখানে চলাফেরা এবং পয়ঃনিষ্কাশনের ব্যবস্থাও ছিল পরিকল্পিত

বাণিজ্যকতাঃ

সিন্ধু সভ্যতায় নিজেদের মধ্যে এবং বিদেশের সাথে বাণিজ্যের ব্যবস্থা ছিল।

উন্নত সড়ক ব্যবস্থাঃ

একটি উন্নত সড়ক ব্যবস্থার জন্য বিভিন্ন উপাদান প্রয়োজন। যেমন ড্রেন, সড়কবাতি, রাস্তার পাশের ডাস্টবিন ইত্যাদি । আর এসবই ছিল সিন্ধু সভ্যতার বৈশিষ্ট্য।

আধুনিক কৃষিব্যবস্থাঃ

কৃষকরা যেন তাদের শস্য ঠিকভাবে সংরক্ষণ করে রাখতে পারে বা বিপদের সময় শস্যের ঘাটতি না হয় সেজন্য সিন্ধু সভ্যতায় ছিল বিশাল শস্যাগার।

আরো পড়ুনঃ  এইচএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র প্রশ্ন যশোর বোর্ড ২০২১

খ) উন্নত নগর পরিকল্পনার সাথে সিন্ধু সভ্যতার সদুশ্যঃ

উন্নত নগর পরিকল্পনার সাথে সিন্ধু সভ্যতার যেসব সদৃশ্যতা আছে নিচে লেখা হলো-

  • বর্তমান নগর পরিকল্পনায় যেমন সর্বত্র গোসল করার জন্য সুইমিংপুলের ব্যবস্থা আছে তেমনি সিন্ধু সভ্যতায় ছিল বিশাল আকারের গোসলখানা।
  • বর্তমান নগর পরিকল্পনায় যেমন ময়লা ফেলার জন্য কিছুদূর পরপর ডাস্টবিন থাকে তেমনি তখনও ডাস্টবিন ছিল।
  • বর্তমান নগর পরিকল্পনায় রাস্তার মানুষ যেন ঠিকভাবে ও নিরাপদে চলাচল করতে পারে সেজন্য সড়ক বাতি থাকে তেমনি সিন্ধু সভ্যতায় রাস্তার পাশে সড়ক বাতি ছিল।
  • গৃহস্থালি পানি এবং বর্ষার পানি বাড়ি ও রাস্তা হতে যেন সহজেই নেমে যেতে পারে সেজন্য বর্তমান সময়ের মত সিন্ধু সভ্যতায় উন্নত ড্রেনের ব্যবস্থা ছিল।
আরো পড়ুনঃ  ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ চতুর্থ (৪র্থ সপ্তাহ)

গ) উয়ারী-বটেশ্বর ও মহাস্থানগড়ে প্রাপ্ত নিদর্শনগুলো উন্নত এঁতিহ্যের প্রমাণঃ

উয়ারী-বটেশ্বর ও মহাস্থানগড় বাংলাদেশের প্রাচীন নগর সভ্যতা। ফলে এ দুটি স্থান হতে প্রাপ্ত নিদর্শনগুলো আমাদের এঁতিহ্যকে তুলে ধরে । এ দুটি জায়গায় প্রাপ্ত নিদর্শনগুলোর মধ্যে আছে মূল্যবান পাথর, মুদ্রা, শিল্পকর্ম, ইট নির্মিত স্থাপত্য, দুর্গ ইত্যাদি যা সেসময়ে সব জায়গায় সমানভাবে সমাদৃত হত । এমনি এসব নির্দশন দেখতে অনেক মানুষ সেসব জায়গায় যায় । আর মানুষ তখনই কোন কিছু দেখতে বা জ্ঞান আহোরণ করতে যায় যা ব্যক্তির নিকট অর্থবহ হয় । তাই অবশ্যই বলা যায় যে, উয়ারী-বটেশ্বর ও মহাস্থানগড়ে প্রাপ্ত নিদর্শনগুলো উন্নত এঁতিহ্যের প্রমাণ করে।

বিশেষ সতর্কতা: উপরোক্ত নমুনা উত্তরগুলো দেওয়ার একমাত্র উদ্দেশ্য হল, শিক্ষার্থীদের নির্ধারিত বিষয়ের উপর ধারণা দেওয়া। ধারণা নেওয়ার পর অবশ্যই নিজের মত করে এসাইনমেন্ট লিখতে হবে। উল্লেখ্য যে, হুবহু লেখার কারণে আপনার উত্তর পত্রটি বাতিল হতে পারে। এ সংক্রান্ত কোন দায়ভার সারগো আইটি-এর নয়।

আরো পড়ুনঃ  নবম (৯ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট পঞ্চম (৫ম সপ্তাহ) ২০২২ সমাধান

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২২

ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট ইংরেজি ২০২২

সারগো আইটি নিউজ

এখানে প্রতিনিয়ত মানসম্মত প্রযুক্তি বিষয়ক নানা তথ্য দেওয়া হয়। সংবাদপত্রটির মূল উদ্দেশ্য প্রযুক্তির জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দেয়া। আপনি যদি প্রযুক্তি প্রেমী হয়ে থাকেন তবে অবশ্যই আমাদের ওয়েবসাইটে নিয়মিত চোখ রাখবেন।

পোস্ট আপডেট পেতে জয়েন করুন

ফেসবুক পেজঃ facebook.com/sargoit
ফেসবুক গ্রউপঃ fb.com/groups/sargoit
মেসেঞ্জারঃ m.me/sargoit
ইনস্টাগ্রামঃ instagram.com/sargoit
টুইটারঃ twitter.com/sargoit
ইউটিউব চ্যানেলঃ youtube.com/c/sargoit
গুগল নিউজঃ news.google.com/sargoit
Share this Article
1 Comment

Leave a Reply

Total
6
Share
%d bloggers like this: