কোভিড -১৯ঃ ওমিক্রন ভেরিয়েন্ট কি? Covid 19 Omicron Variant

করোনার ওমিক্রন ভেরিয়েন্ট অর্থাৎ SARS-CoV-2 Omicron ভেরিয়েন্ট হল SARS-CoV-2 এর একটি রূপ, যে ভাইরাসটি COVID-19 সৃষ্টি করে। করোনার এই ভেরিয়েন্ট প্রথম ২৪ নভেম্বর ২০২১-এ দক্ষিণ আফ্রিকা থেকে শনাক্ত করা হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-কে জানানো হয়েছিল। ২৬ নভেম্বর ২০২১-এ, WHO এটিকে উদ্বেগের একটি রূপ হিসাবে মনোনীত করে এবং গ্রীক বর্ণমালার পঞ্চদশ বর্ণ ওমিক্রনের নামানুসারে এটির নামকরণ করে।

করোনার এই ভেরিয়েন্টে অস্বাভাবিকভাবে প্রচুর পরিমাণে মিউটেশন হচ্ছে, যার মধ্যে বেশ কয়েকটি অভিনব এবং এর মধ্যে বেশ কয়েকটি স্পাইক প্রোটিনকে প্রভাবিত করে যা এটির আবিষ্কারের সময় বেশিরভাগ ভ্যাকসিন লক্ষ্য করার জন্য ব্যবহৃত হয়। এই স্তরের বৈচিত্র্য সংক্রমণযোগ্যতা, ইমিউন সিস্টেম ফাঁকি এবং ভ্যাকসিন প্রতিরোধের বিষয়ে উদ্বেগের দিকে পরিচালিত করেছে। ফলস্বরূপ, করোনার এই ভেরিয়েন্ট কে দ্রুত “উদ্বেগের” হিসাবে মনোনীত করা হয়েছে এবং এর আন্তর্জাতিক বিস্তারকে সীমিত বা ধীর করার জন্য বেশ কয়েকটি দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা চালু করা হয়েছে।

ওমিক্রন ভেরিয়েন্ট নামকরণ

২৬ নভেম্বর ২০২১, SARS-CoV-2 ভাইরাস বিবর্তনের বিষয়ে WHO-এর প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপ প্যাংগো বংশ B.1.1.529-কে উদ্বেগের একটি রূপ বলে ঘোষণা করেছে এবং গ্রীক অক্ষর ওমিক্রন (uppercase Ο, lowercase ο) দিয়ে এটিকে মনোনীত করেছে। ইংরেজি শব্দ “nv”(uppercase Ν lowercase νGreek: νι ni ) এবং চীনা উপাধি “Xi” (uppercase Ξ or Ξ, lowercase ξGreek: ξι)) এর সাথে বিভ্রান্তি এড়াতে WHO গ্রীক বর্ণমালার পূর্ববর্তী অক্ষর nu এবং xi এড়িয়ে গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি গ্রীক-অক্ষরের উপাধি সংরক্ষণ করে যার বাংলা অর্থ দাঁড়ায় “উদ্বেগের ভিন্নতা”।

GISAID প্রকল্প এটিকে ক্লেড শনাক্তকারী GR/484A বরাদ্দ করেছে এবং Nextstrain প্রকল্প এটিকে ক্লেড শনাক্তকারী 21K বরাদ্দ করেছে।

আরো পড়ুনঃ  কোভিডের মিউটেশন কেন ঘটে?

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *