অ্যাসাইনমেন্টএইচএসসিশিক্ষা

২০২২ সালের এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বিমা ১ম পত্র এসাইনমেন্ট সমাধান (১১তম সপ্তাহ)

২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট PDF। HSC Assignment 2022 11th week. ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১১তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাউশির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য এগারো সপ্তাহের এসাইনমেন্ট PDF প্রকাশ করা হয়েছে । HSC (এইচএসসি) ফিন্যান্স ব্যাংকিং ও বিমা ১ম পত্র ১১তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২২, Hsc 2022 Finance banking and insurance 1st Paper Assignment Answers 11th Week 2022, ফিন্যান্স ব্যাংকিং ও বিমা ১ম পত্র Hsc ১১তম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২২, ফিন্যান্স ব্যাংকিং ও বিমা ১ম পত্র Hsc (এইচএসসি) ১১তম সপ্তাহের এ্যাসাইনমেন্ট সমাধান ২০২২.

এসাইনমেন্ট শিরোনামঃ 

অর্থের সময় মূল্য এবং এর বিভিন্ন ধারণা প্রয়োগ

জনাব সোয়াইব ১,০০,০০০ টাকা পেনশন বাবদ পেলেন তিনি উক্ত অর্থ ১২% সুদের হারে ৫ বছরের জন্য ব্যাংকে জমা রাখতে চাচ্ছেন। জনাব সোয়াইবের ভাই তাকে ফলের বাগান করতে বলেন। যেখান থেকে আগামী পাঁচ বছর পর যথাক্রমে ২২,০০০, ২৮,০০০, ৩০,০০০, ৩৫,০০০ এবং ৫০,০০০ টাকা পাওয়া যাবে। অন্যদিকে, তার বন্ধু মৎস্য খামার দিতে বলেন। যেখান থেকে আগামী ৫ বছর পর প্রতি বছর শেষে ২৫,০০০ টাকা করে পাওয়া যাবে। উভয় ক্ষেত্রে শুয়াইবের প্রত্যাশিত আর হার ১১%।

আরো পড়ুনঃ  (১০০% নির্ভুল) অষ্টম (৮ম) বাংলা অ্যাসাইনমেন্ট ২০২২ (১ম সপ্তাহ) সমাধান

শিখনফল:

  • অর্থের সময় মূল্য ধারণা ব্যাখ্যা করতে পারবে
  • অর্থের বর্তমান মূল্য নির্ণয় করতে পারবে
  • অর্থের ভবিষ্যৎ মূল্য নির্ণয় করতে পারবে
  • অ্যানুইটির বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্য নির্ণয় করতে পারবে

নির্দেশনা:

  • নগদ প্রবাহের ধারনা ব্যাখ্যা
  • ভবিষ্যৎ মূল্য নির্ণয়
  • অ্যানুইটির বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্য নির্ণয়

উত্তর সমূহ

অর্থের সময় মূল্য ধারণা ব্যাখ্যা করতে পারবে

আমরা সবাই জানি, সময়ের পরিবর্তনের সাথে অর্থের মূল্যের পরিবর্তন হয়। বর্তমানের ১ টাকা ভবিষ্যতের ১ টাকার চেয়ে অধিক মূল্যবান ও পছন্দনীয়। এই ধারণাকেই অর্থের সময়মূল্য ধারণা বলা হয়। সময়ের পরিবর্তনের সাথে সাথে অর্থের মূল্যের যে পরিবর্তন হয়, তাকেই বলে অর্থের সময় মূল্য। মনে করুন, আমি আপনাকে আজ ১০০ টাকা দেব অথবা আগামী একবছর পর ১০০ টাকা দেব। আপনি কোনটি নিবেন।

অবশ্যই আপনি আজ ১০০ টাকা নিতে চাইবেন। কারণ, আপনি আগামী ১ বছর অপেক্ষা করতে চান না। কেনই বা অপেক্ষা করবেন, যদি আজই ১০০ টাকা পেয়ে যান।

এখানে, আপনি বর্তমানকে বেশি পছন্দ করছেন যেটা আমরা সবাই করি। কিন্তু আপনাকে যদি আগামী ১ বছর অপেক্ষা করার জন্য কোন বাড়তি মূল্য বা পুরষ্কার দেয়া হয়, তাহলে? যেমন, আপনাকে যদি আমি আজ ১০০ টাকা দেই অথবা, আগামী ১ বছর পর ১২০ টাকা দেই, আপনি কোনটি গ্রহণ করবেন?

এখানে, আপনি ২য় বিকল্পটি গ্রহণ করতে চাইবেন, অর্থাৎ ১২০ টাকা নিবেন। কারণ, আপনি ১ বছর অপেক্ষা করার জন্য আপনি ২০ টাকা বেশি পাচ্ছেন। এই অতিরিক্ত ২০ টাকাই হলো অর্থের সময় মূল্য। যেটি সার্বজনীন ভাবে সুদ (Interest) নামে পরিচিত।

সুতরাং অর্থের সময় মূল্য ধারণায় অর্থের ২টি মূল্য রয়েছে বিবেচনা করা হয়,

১) বর্তমান মূল্য

বর্তমানে কোন নির্দিষ্ট পরিমাণ অর্থের মূল্যকে বর্তমান মূল্য বলা হয়। যেমন, ধরুন আপনার ব্যাংক হিসাবে ২ লক্ষ টাকা আছে, এ ২ লক্ষ টাকার বর্তমান মূল্য ২,০০,০০০ টাকা।

২) ভবিষ্যত মূল্য

আবার ধরুন, এই ২ লক্ষ টাকা যদি আপনি ব্যাংকে ৫ বছরের জন্য জমা রাখেন

অর্থের সময় মূল্যে বিবেচ্য বিষয়:

বর্তমান মূল্য (Present Value) – আজকের কোন নির্দিষ্ট পরিমান টাকার মূল্যকে বর্তমান মূল্য বলা হয়। যেমন, আজ আপনি ব্যাংকে ১০,০০০ টাকা জমা রাখলেন। এই ১০,০০০ টাকা বর্তমান মূল্য।

ভবিষ্যত মূল্য (Present Value) – ভবিষ্যতের কোন নির্দিষ্ট পরিমান টাকার মূল্যকে ভবিষ্যত মূল্য বলা হয়। যেমন, আজ আপনি ব্যাংকে যে ১০,০০০ টাকা জমা রাখলেন, তা ১ বছর পর সুদ-আসলে কত হবে? ধরুন ১০,২০০ টাকা। এই ১০,২০০ টাকা ভবিষ্যত মূল্য।

সুদের হার (Interest Rate)– অর্থের সময়মূল্যের উপর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সুদের হারের প্রভাব রয়েছে। সুদের হার বা বাট্টার হার ছাড়া, অর্থের বর্তমান বা ভবিষ্যত মূল্য নির্ণয় করা যায়না।

সুদের প্রকৃতি (Type of Interest) – যদি সরল সুদ (Simple Interest) ব্যবহার করা হয় তাহলে বর্তমান মূল্য একভাবে পরিবর্তিত হয়। আবার যদি চক্রবৃদ্ধি সুদ (Compound Interest) ব্যবহার করা হয় তাহলে বর্তমান মূল্য অন্য ধারায় পরিবর্তিত হয়।

চক্রবৃদ্ধির সংখ্যা (Number of Compounding/ Multiplication) – বছরে যদি একবার চক্রবৃদ্ধি সুদ ধরা হয়, তাহলে সময় মূল্য একভাবে পরিবর্তিত হয়। আবার যদি একাধিকবার চক্রবৃদ্ধি করা হয়, সময় মূল্য তুলনামূলকভাবে বেশি পরিবর্তিত হয়।

অর্থের সময় মূল্য নির্ধারণের সুবিধা:

আয়ের প্রকৃত পরিমান নির্ধারণঃ নির্দিষ্ট প্রকল্প থেকে ভবিষ্যতে নগদ অর্থের যে আন্তপ্রবাহ হবে, তাদের প্রকৃত আয় নির্ধারণ করতে হলে, ভবিষ্যতের আন্তপ্রবাহসমূহের বর্তমান মুল্য নিরুপন করতে হয়।

বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণঃ বিনিয়োগের বিভিন্ন প্রকল্প হতে কোন বিনিয়োগ হতে কম ঝুঁকিতে বেশি আয় সম্ভব তা নির্ধারণ করতে হয়। এজন্য বিভিন্ন বিনিয়োগ প্রকল্পের আয় সমূহকে তুলনামূলক বিশ্লেষন করতে অর্থের সময়মূল্য ব্যবহার হয়।

ঝুঁকি ব্যবস্থাপনাঃ ঝুঁকি পরিমাপের জন্য যে প্রত্যাশিত আয়ের হার বিবেচনা করতে হয় তা নির্ধারণের ক্ষেত্রে সময় মূল্য বিবেচনা করা হয়।

বিশেষ সতর্কতা: উপরোক্ত নমুনা উত্তরগুলো দেওয়ার একমাত্র উদ্দেশ্য হল, শিক্ষার্থীদের নির্ধারিত বিষয়ের উপর ধারণা দেওয়া। ধারণা নেওয়ার পর অবশ্যই নিজের মত করে এসাইনমেন্ট লিখতে হবে। উল্লেখ্য যে, হুবহু লেখার কারণে আপনার উত্তর পত্রটি বাতিল হতে পারে। এ সংক্রান্ত কোন দায়ভার সারগো আইটি-এর নয়।

আমাদের কাজের মধ্যে কোন প্রকার ভুল ত্রুটি দেখা গেলে আমাদেরকে কমেন্ট করে জানান। প্রতি সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর আপডেট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আমাদের কাছ থেকে ন্যূনতম সাহায্য পেয়ে থাকলে আপনাদের অন্যান্য বন্ধুদের সাথে ওয়েবসাইটটিকে ফেসবুকে শেয়ার দিতে পারেন।

সারগো এডুকেশন

শিক্ষা সম্পর্কিত যে কোন আপডেট যেমনঃ ভর্তি, নোটিশ, রেজাল্ট, এই ওয়েব সাইটে সবার আগে প্রকাশ করা হয়। তাই যে কোন আপডেট সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত দেখুন এবং ই-মেইল সাবস্ক্রিপশন অন করে রাখুন।

Leave a Reply

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker