|

এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় সাজেশন সকল বোর্ড ২০২২ [১০০% কমন] PDF

এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় সাজেশন সকল বোর্ড ২০২২ [১০০% নির্ভুল সমাধান] PDF: সমস্ত এইচএসসি ছাত্ররা এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় সাজেশন ২০২২ খুঁজছে। কিন্তু ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় -এর জন্য সবচেয়ে নির্ভরযোগ্য এইচএসসি সাজেশন আমাদের ওয়েবসাইটে এখানে রয়েছে একজন প্রার্থীর জন্য কাউন্সেলিং খুবই গুরুত্বপূর্ণ। তাই সকল শিক্ষার্থীকে প্রতিটি বিষয়ের জন্য আলাদা আলাদা পরামর্শ দিয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে হবে। সমস্ত এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা 2য় সাজেশন ২০২২ এর জন্য আপডেট করা হয়েছে.

আমাদের শিক্ষাব্যবস্থায়, ২০২২ সালের ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় -এর জন্য HSC-এর শিক্ষার্থীদের পরামর্শ প্রয়োজন। আমরা জানি যে শিক্ষার্থীরা পরামর্শ ছাড়াই ভালো করতে পারে। সহজ কথায়, একজন শিক্ষার্থী পরামর্শ ছাড়াই হারিয়ে যাওয়া পথিকের মতো, কারণ যেগুলো পরীক্ষায় আসবে সেগুলোই সাজেশনে দেওয়া আছে। এবং খুব কম পরামর্শ ছাড়া পাওয়া যায়. তাই এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় এর সাজেশন এখানে।

Check all HSC 2022 Exam Suggestions here

HSC Business Organization and Management 2nd Exam Suggestion 2022

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা 2nd HSC সংক্ষিপ্ত পরামর্শ 2022: পরামর্শটি এমন একটি জিনিস যা অনুসরণ করলে একজন শিক্ষার্থী আরও ভাল ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই ভালো ফল পাওয়ার একমাত্র কারণ হল পরামর্শগুলো মেনে চলা। বিজ্ঞানের সব সাবজেক্টের মধ্যে মার্কেটিং ২য় সবচেয়ে কঠিন। তাই মার্কেটিং ২য় ভালো ফলাফল পেতে আপনার অবশ্যই পরামর্শ লাগবে, পরামর্শ ছাড়া ভালো ফলাফল আশা করা যায় না। আপনি এই ওয়েবসাইটে HSC 2022 এর জন্য সমস্ত পরামর্শ পেতে পারেন।

Check all HSC 2022 Exam Questions together here

HSC Business Organization and Management 2nd Short Suggestion 2022

আমরা মার্কেটিংদেশের সকল শিক্ষার্থীদের জন্য এইচএসসি মার্কেটিং ২য় প্রশ্ন নিয়েও আলোচনা করতে যাচ্ছি। দিনাজপুর, কুমিল্লা, বরিশাল, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট এবং যশোর নামের bd এর সকল শিক্ষা বোর্ড এই HSC 2022 মার্কেটিং 2nd সাজেশনে সন্তুষ্ট হবে। সাজেশনগুলো মূলত অনেক গুরুত্বপূর্ণ প্রশ্নের তালিকা। প্রশ্ন না হয়েও এটি একটি গুরুত্বপূর্ণ অধ্যায়ের নাম হতে পারে।

আরো পড়ুনঃ  এইচএসসি যুক্তিবিদ্যা ১ম প্রশ্ন সমাধান বরিশাল বোর্ড ২০২২ [১০০% নির্ভুল সমাধান]

যারা পরীক্ষার্থী তারা জানেন না পরীক্ষার প্রশ্ন কোথা থেকে প্রস্তুত করা হবে বা পরীক্ষায় কোন প্রশ্ন আসবে। সেজন্য আপনি যদি ভাল ফলাফল পেতে চান তবে আপনাকে অবশ্যই পরামর্শগুলি অনুসরণ করতে হবে।

HSC Business Organization and Management 2nd Suggestion PDF Download

একটু গবেষণা করলে দেখা যায়, অতীতে ভালো ফল করেছে এমন সব শিক্ষার্থী পরামর্শগুলো অনুসরণ করেছে। তারা আরও বলে যে তারা যদি পরামর্শগুলি অনুসরণ না করত তবে তারা কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে পারত না। তাই আপনি যদি একজন শিক্ষার্থী হিসেবে ভালো ফলাফল করতে চান তবে আপনাকে অবশ্যই একটি পরামর্শ অনুসরণ করতে হবে।

আমাদেরকে গুগল নিউজে ফলো করতে এইখানে ক্লিক করে স্টার বাটন প্রেস করুন।

এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় সাজেশন ২০২২

২য় পত্রের সিলেবাস

  • ১ম অধ্যায়: ব্যবস্থাপনার ধারণা
  • ২য় অধ্যায়: ব্যবস্থাপনা নীতি
  • ৩য় অধ্যায়: পরিকল্পনা প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণ (আংশিক)
  • ৪র্থ অধ্যায়: সংগঠিতকরণ
  • ৫ম অধ্যায়: কর্মীসংস্থান
  • ১০ম অধ্যায়: নিয়ন্ত্রণ

ব্যবসায় সংগঠন দ্বিতীয় পত্র 

🟦 অধ্যায় – ০১ ব্যবস্থাপনার ধারণা -01

ব্যবস্থাপনার চক্র **

ব্যবস্থাপনার স্তর****

ব্যবস্থাপনা সর্বজনীনতা **

🟦 অধ্যায় -০২ ব্যবস্থাপনার নীতি – 02

ব্যবস্থাপনার ১৪ টি নীতি ****

১+৩+৪+৬+৯+১০+১৪ নং নীতি **

আদর্শ ব্যবস্থাপকের গুণসমুহ **

🟦 অধ্যায় -০৩ পরিকল্পনা – 1/2 

একার্থক পরিকল্পনা **

স্থায়ী পরিকল্পনা ****

লক্ষ্য বা বাজেট *

কৌশলগত পরিকল্পনা **

🟦 অধ্যায় -০৪ সংগঠনের ধারনা- 1/2

সংগঠনের নীতি **

সংগঠনের ৫টি প্রকারভেদ ****

🟦 অধ্যায় -০৫ কর্মীসংস্থান -02  

কর্মী সংগ্রহের উৎস দুইটি ****

পদোন্নতির তিনটি ভিত্তি ****

প্রশিক্ষণ পদ্ধতি (কাজের মাধ্যমে)**

🟦 অধ্যায় -০৬ নেতৃত্বদান 1/2 

বিভিন্ন প্রকার নেতৃত্ব  ****

পরামর্শমুলক নির্দেশনা **

🟦 অধ্যায় -১০ নিয়ন্ত্রণ -01

নিয়ন্ত্রণের ধাপ ****

ব্যবস্থাপনায় নেতৃত্বের গুরুত্ব **

যেকোন ৪টি অধ্যায় পড়লেও ভালো করা সম্ভব।

আরো পড়ুনঃ  এসএসসি পৌরনীতি ও নাগরিকতা প্রশ্ন সমাধান রাজশাহী বোর্ড ২০২২ [১০০% নির্ভুল সমাধান]

এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় সাজেশন সৃজনশীল প্রশ্ন

১. সরকার দেশের উন্নয়ন ও জনগণের স্বার্থের দিক বিবেচনায় নিয়ে ঢাকায় মেট্রোরেল স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন, যা নির্মাণ করতে বেশ কয়েক বছর সময় লাগবে। যে অবস্থা বিবেচনা করে পরিকল্পনা প্রস্তুত হয় তা সবসময় মিলতে না-ও পারে। তাই ভবিষ্যৎ অবস্থার পরিবর্তন হলে পরিকল্পনা সংশোধনীসহ কর্তৃপক্ষ করণীয় ঠিক করে রাখেন, যাতে মেট্রোরেল নির্মাণের উদ্দেশ্য অর্জিত হয়।

ক. সিদ্ধান্ত গ্রহণ কী?
খ. ভিশন গুরুত্বপূর্ণ কেন?
গ. উদ্দীপকের মেট্রোরেল স্থাপন প্রকৃতি ভিত্তিতে কোন ধরনের পরিকল্পনা? ব্যাখ্যা করো।
ঘ. পরিকল্পনার যে বৈশিষ্ট্যটি ভবিষ্যৎ অবস্থার পরিবর্তনকে সহজ করে তোলে- উদ্দীপকের আলোকে তা মূল্যায়ন করো।

২. জাহানারা বুটিকসে ভিন্ন ভিন্ন কর্মদক্ষতাসম্পন্ন ১৫ জন লোক কর্মরত আছেন। তাদের কাজ নির্দিষ্ট করা নেই। সবাই সব কাজ করে থাকেন। তৈরি পোশাক বিক্রয় কিংবা হিসাব-নিকাশের জন্যও নির্দিষ্ট কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। তাতে প্রায়শই হিসাবে ভুল হয়। কর্মীদের কার্য পরিমাপও জটিল হয়ে পড়ে। বুটিকসের মালিক জাহানারা বেগম লক্ষ করলেন যে, কিছু কাজে কিছু লোক অন্যদের চেয়ে বেশি পারদর্শী। তিনি কাজের পারদর্শিতা অনুসারে কর্মীদের কাজ বিভক্ত করার সিদ্ধান্ত নেন।

ক. আদেশের ঐক্য নীতি কী?
খ. ব্যবস্থাপকীয় দক্ষতা বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে উল্লিখিত জাহানারা বুটিকসে প্রথম পর্যায়ে ব্যবস্থাপনার কোন নীতি উপেক্ষিত হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত বুটিকসে পরবর্তী পর্যায়ে গৃহীত সিদ্ধান্তের যৌক্তিকতা মূল্যায়ন করো।

৩. মি. মল্লিক বি.বি.এ পাস করে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি পেয়েছেন। প্রথম দিন অফিসে গিয়ে তিনি দেখলেন প্রতিটি কর্মীরই কাজ নির্দিষ্ট আছে। তিনি ভাবলেন এ নীতিতে সত্যিই কাজে গতি ও মান বৃদ্ধি পাচ্ছে। সেদিন তার বিভাগীয় প্রধান তাকে ডেকে বললেন, তাদের প্রতিষ্ঠানে পদমর্যাদা অনুসারে ভিন্ন ভিন্ন নির্দিষ্ট বেতন কাঠামো আছে। যেন কর্মীদের মধ্যে কার্যসন্তুষ্টি বিরাজ করে।

আরো পড়ুনঃ  এইচএসসি যুক্তিবিদ্যা ২য় প্রশ্ন সমাধান ময়মনসিংহ বোর্ড ২০২২ [১০০% নির্ভুল সমাধান]

ক. বৈজ্ঞানিক ব্যবস্থাপনার জনক কে?
খ. লক্ষ্য অর্জনে ‘একতাই বল’ নীতি গুরুত্বপূর্ণ কেন? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে মি. মল্লিক প্রথমত কোন নীতির কথা ভেবেছিলেন? ব্যাখ্যা করো।
ঘ. বিভাগীয় প্রধান যে নীতিকে ইঙ্গিত করেছেন, তা কর্মী সন্তুষ্টি অর্জনে সহায়ক- বিশ্লেষণ করো।

৪. সুইট হোম লি. একটি ডেভেলপার কোম্পানি। কোম্পানিটি একেকটি প্রকল্পের অন্য একেকটি পরিকল্পনা গ্রহণ করে। নির্মাণ শেষে পরিকল্পনার সমাপ্তি ঘটে। সম্প্রতি নতুন একটি প্রকল্প ২০ তলা বিল্ডিং নির্মাণের পরিকল্পনা গ্রহণ করে এবং এর নকশা সি.ডি.এ.-তে জমা দেওয়া হয়। জায়গার পরিমাণ, মূল রাস্তা থেকে জায়গার দূরত্ব, রাস্তার প্রশস্ততা ইত্যাদি বিষয় বিবেচনা করে সর্বোচ্চ ১৫ তলার বেশি নির্মাণ করা অবাস্তব ও ত্রুটিপূর্ণ হবে বলে সি.ডি.এ. প্রকল্প পরিকল্পনাটি বাতিল করে দেয়। পরবর্তীতে সুইটস হোম লি. ১৫ তলা বিল্ডিং নির্মাণের পরিকল্পনা গ্রহণ করে এবং সি.ডি.এ. পরিকল্পনাটি অনুমোদন দেয়।

ক. সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার প্রথম পদক্ষেপ কোনটি?
খ. “পরিকল্পনা ব্যবস্থাপনার অন্যান্য কাজের ভিত্তি”- ব্যাখ্যা করো।
গ. ‘সুইট হোম লি.’-এর গৃহীত পরিকল্পনাগুলো প্রকৃতিভেদে কোন ধরনের পরিকল্পনা? ব্যাখ্যা করো।
ঘ. পরিকল্পনার যে বৈশিষ্ট্যের কারণে ‘সুইট হোম লি.-এর প্রকল্পটি সিডিএ’র অনুমোদন পায় তার যৌক্তিকতা মূল্যায়ন করো।

৫. জনাব সিদ্দিক একটি প্রতিষ্ঠানে কর্মরত। অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় বেতন-ভাতাদি কম হওয়ায় তার অধীনস্থ শ্রমিক-কর্মীরা জনাব সিদ্দিকের কাছে বেতন বাড়ানোর আবেদন করেন। জনাব সিদ্দিক বিষয়টি বিক্রয় ব্যবস্থাপক জনাব সামীকে জানান। জনাব সামী বিষয়টি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক জনাব মঈনকে জানালে তিনি হিসাব ও অর্থ বিভাগের প্রধানসহ ৪ সদস্যের একটি দল গঠন করেন, যাদের দায়িত্ব হলো প্রতিষ্ঠানের আয়-ব্যয় নিরূপণ করে বেতন সংক্রান্ত যাবতীয় বিষয় নিয়ে প্রতিবেদন তৈরি ও পেশ করা।

ক. ব্যবস্থাপক কী?
খ. ব্যবস্থাপনাকে পেশা বলা যায় কি? ব্যাখ্যা করো।
গ. জনাব সিদ্দিক ব্যবস্থাপনার কোন স্তরে কর্মরত? ব্যাখ্যা করো।
ঘ. যে ধরনের সাংগঠনিক কাঠামোর ভিত্তিতে বেতন সংক্রান্ত প্রতিবেদন তৈরি ও পেশ করা হয়েছে, তা চিহ্নিত করে এর যৌক্তিকতা বিশ্লেষণ করো।

আরো পড়ুনঃ  এইচএসসি যুক্তিবিদ্যা ১ম প্রশ্ন সকল বোর্ড ২০২২ [১০০% নির্ভুল সমাধান]

৬. ফাইজা গার্মেন্টস এক লক্ষ একক পোশাক তিন মাসের মধ্যে সরবরাহের অর্ডার পায়। প্রতিষ্ঠানের নির্বাহী মি. ইলিয়াস উক্ত অর্ডার বাস্তবায়নের লক্ষ্যে প্রতিনিয়ত কারখানার কাজ তদারকি করতে লাগলেন। তিনি কর্মীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দিতে থাকলেন। পরিকল্পনার সাথে বাস্তব কাজের বিচ্যুতি থাকলে সংশোধনের ব্যবস্থা নেন। ফলে নির্ধারিত সময়েই লক্ষ্যার্জন হয়।

ক. PERT কী?
খ. BEP বিশ্লেষণ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ কেন?
গ. উদ্দীপকের লক্ষ্যমাত্রা মেয়াদ ভিত্তিতে কোন ধরনের পরিকল্পনা? ব্যাখ্যা করো।
ঘ. ‘ফাইজা গার্মেন্টসে যথাযথ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার মাধ্যমে লক্ষ্যার্জন সম্ভব হয়েছে’ – উদ্দীপকের আলোকে এর যথার্থতা বিশ্লেষণ করো।

৭. কোমল পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘পিপাসা’ ২০১৬ সালের জন্য দশ লাখ লিটার উৎপাদন ও বিক্রয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। বছর শেষে দেখা যায়, লক্ষ্যমাত্রার চেয়ে উৎপাদন ষাট হাজার লিটার বেশি হয়েছে কিন্তু বিক্রয় হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে পঞ্চাশ হাজার লিটার কম। ফলে এক লাখ দশ হাজার লিটার অবিক্রীত থেকে যায়। মেয়াদ উত্তীর্ণের তারিখ অতিক্রম করায় প্রতিষ্ঠানটি বিপুল ক্ষতির সম্মুখীন হয়। [রা. বো. ১৭]

ক. PERT-এর পূর্ণরূপ কী?
খ. নিয়ন্ত্রণকে ‘কালান্তিক কাজ’ বলা হয় কেন?
গ. নিয়ন্ত্রণ প্রক্রিয়ার কোন পদক্ষেপটি উপেক্ষিত হওয়ায় বিক্রয় ও উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে কম-বেশি হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. ‘নিয়ন্ত্রণ প্রক্রিয়ার পদক্ষেপসমূহ যথাযথভাবে অনুসৃত হলে প্রতিষ্ঠানটি বিপুল ক্ষতির সম্মুখীন হতো না – তুমি কি একমত? যুক্তি দাও।

৮. নাইন-স্টার গ্রুপের ব্যবস্থাপক সাইফুর রহমান কার্যের প্রকৃতি অনুযায়ী কার্যবিভাজন করেন। তিনি যোগ্য কর্মী নির্বাচন করে উপযুক্ত কর্মে নিয়োজিত করেন। সাইফুর রহমান কর্মীদেরকে কেবল দায়িত্বই প্রদান করেন না সাথে সাথে যথাযথ কর্তৃত্বও প্রদান করেন। প্রতিষ্ঠানের বস্তুগত ও অবস্তুগত উপাদানসমূহ একত্রিত করে একেক কর্মীদের ওপর অর্পিত দায়িত্বের খোঁজ-খবর নিয়ে জবাবদিহিতা নিশ্চিত করেন। এতে প্রতিষ্ঠানটি সফলতা অর্জনের পথে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে।

আরো পড়ুনঃ  এইচএসসি উচ্চতর গণিত ২য় প্রশ্ন সকল বোর্ড ২০২২ [১০০% নির্ভুল সমাধান]

ক. আধুনিক ব্যবস্থাপনার জনক কে?
খ. উচ্চ স্তরীয় ব্যবস্থাপনা বলতে কী বোঝায়?
গ. সাইফুর রহমান ব্যবস্থাপনার কোন কার্যের সাথে জড়িত? ব্যাখ্যা করো।
ঘ. নাইন-স্টার গ্রুপের সফলতায় কর্মীদের জবাবদিহিতার ভূমিকা কতটুকু তা মূল্যায়ন করো।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *