২০২২ সালে শেখার জন্য ১০টি প্রোগ্রামিং ভাষা

২০২৩ সালে শেখার জন্য ১০টি প্রোগ্রামিং ভাষা

এই প্রোগ্রামিং ভাষাগুলি 2023 সালের জন্য শিল্প বিশেষজ্ঞদের দ্বারা সর্বাধিক ব্যবহৃত এবং জনপ্রিয়

যেহেতু সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলি ক্রমাগত পরিবর্তিত হচ্ছে, প্রোগ্রামিং ভাষাগুলিও শিল্প এবং গবেষণা উভয় ক্ষেত্রেই বিকশিত হচ্ছে। আজ, বিভিন্ন সিনট্যাক্স এবং বৈশিষ্ট্য সহ বিভিন্ন ধরণের প্রোগ্রামিং ভাষা রয়েছে। ডেভেলপাররা এখন ক্লায়েন্টদের পছন্দের উপর ভিত্তি করে বা তাদের নিজস্ব ভাষা বেছে নিতে পারেন। যেহেতু সফ্টওয়্যার উন্নয়ন শিল্প দ্রুত বিকশিত হচ্ছে, শিল্পটি তার পেশাদারদের আরও লাভজনক সরঞ্জাম এবং অ্যাপ্লিকেশনের জ্ঞান অর্জনের জন্য এবং সর্বশেষ শীর্ষ প্রোগ্রামিং ভাষাগুলির গভীরতর বোঝার জন্য দাবি করছে। এই বিশাল শিল্পে, পেশাদাররা শেখার জন্য বেশ কয়েকটি প্রোগ্রামিং ভাষা খুঁজে পেতে পারেন, তবে বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে তাদের সবগুলি সমানভাবে প্রয়োজনীয় নয়। আজ, আমরা 2023 সালের জন্য শীর্ষস্থানীয় প্রোগ্রামিং ভাষাগুলির তালিকা করব যা বিশেষজ্ঞরা গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

পাইথন (Python)

পাইথন একটি উচ্চ-স্তরের, সাধারণ-উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষা। এর ডিজাইন দর্শনে যথেষ্ট ইন্ডেন্টেশনের ব্যবহার কোড পঠনযোগ্যতা প্রচার করে। ভাষাটি উপাদান এবং অবজেক্ট-ওরিয়েন্টেড পন্থা ব্যবহার করে যা প্রোগ্রামারদের সহায়তা করার লক্ষ্যে, ছোট এবং বড় আকারের প্রকল্পগুলির জন্য স্পষ্ট এবং যৌক্তিক কোড লিখতে। আইওএস বা অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের জন্যই হোক না কেন, নিয়োগকর্তারা ব্যাপকভাবে ডেভেলপারদের নিয়োগ করছেন যারা পাইথন ব্যবহার করে কোড করতে জানেন।

জাভাস্ক্রিপ্ট (JavaScript)

জাভাস্ক্রিপ্ট সবচেয়ে সুপরিচিত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলির মধ্যে একটি, যার প্রবল চাহিদা এবং একটি শক্তিশালী অনুসরণ রয়েছে। জাভাস্ক্রিপ্ট অনেক সুপরিচিত আইটি কোম্পানি যেমন উবার, গুগল এবং মাইক্রোসফ্ট দ্বারা ব্যবহৃত হয়। ভ্যু, নোড এবং রিঅ্যাক্টের মতো সুপরিচিত ফ্রেমওয়ার্কের সাথে আন্তঃকার্যযোগ্যতার কারণে বিকাশকারীরা ভাষাটিকে আকর্ষণীয় মনে করে।

সি/সি++ (C/C++)

যদিও এটি প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি পুরানো, C এবং C++ সাধারণত এমন লোকেরা ব্যবহার করে যারা Microsoft এবং Windows এ কাজ করে চলেছে। এই প্রোগ্রামিং ভাষাগুলি ভিডিও গেম ডেভেলপারদের জন্য উপযুক্ত বিকল্প কারণ সেগুলি বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য এবং ইউনিটি 3D-এর জন্যও ব্যবহার করা যেতে পারে। যেহেতু এই প্রোগ্রামিং ভাষাগুলির একটি দীর্ঘস্থায়ী প্রভাব রয়েছে যা বর্তমানে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে পেশাদারদের এগুলিকে উপেক্ষা করা উচিত নয় এবং C এবং C++ এর মৌলিক বিষয়গুলি উপলব্ধি করা উচিত নয়।

আরো পড়ুনঃ  বিকাশে আসবে ফ্রিল্যান্সিংয়ের টাকা তাৎক্ষনিক

কোটলিন (Kotlin)

কোটলিন হল সাধারণ-উদ্দেশ্যের প্রোগ্রামিং, পরিসংখ্যানগতভাবে টাইপ করা ভাষা যা কার্যকরী এবং অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং উভয়কেই সমর্থন করে। এটি জাভা এবং সমস্ত জাভা লাইব্রেরির সাথে অত্যন্ত সামঞ্জস্যপূর্ণ। ভাষাটি শেখা সহজ এবং অনলাইন এবং অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। Javalin এবং KTor হল সবচেয়ে বেশি ব্যবহৃত Kotlin ফ্রেমওয়ার্ক। বিশেষজ্ঞরা এই ভাষাটি পছন্দ করেন কারণ কোটলিন একটি পছন্দের Google পছন্দ এবং কোম্পানিটি 2017 সাল থেকে তার কার্যক্রমে এটি প্রয়োগ করছে।

আমাদেরকে গুগল নিউজে ফলো করতে এইখানে ক্লিক করে স্টার বাটন প্রেস করুন।

সুইফ্ট (Swift)

সুইফ্ট 2014 সাল থেকে শিল্পে রয়েছে এবং বেশিরভাগই iOS-এর জন্য অ্যাপ্লিকেশন বিকাশের জন্য ব্যবহৃত হয়। যদিও ভাষাটি বেশ নতুন, বিশেষজ্ঞরা মনে করেন যে এটি উচ্চ অগ্রাধিকার পাওয়ার যোগ্য। ওপেন-সোর্স কোড এবং সাধারণ সিনট্যাক্সের মতো বৈশিষ্ট্যগুলির সাথে, এর সবচেয়ে বড় সুবিধাগুলির মধ্যে একটি হল অবজেক্টিভ-সি এর সাথে এর দুর্দান্ত একীকরণ। এছাড়াও, Swift FlappyBird, Mozilla Firefox, এবং WordPress এর সাথে একত্রিত করা যেতে পারে।

ম্যাটল্যাব (MATLAB)

ম্যাটল্যাব পরিসংখ্যানগত বিশ্লেষণের জন্য একটি শক্তিশালী প্রোগ্রাম। বিজ্ঞানী এবং প্রকৌশলীরা ডেটা প্রক্রিয়াকরণ, অ্যালগরিদম তৈরি করতে, গবেষণার ফলাফল পর্যালোচনা করতে এবং চিত্রগুলি প্রক্রিয়া করার জন্য বিভিন্ন শিল্প খাতে এটি ব্যবহার করেন। এর প্রয়োগের ক্ষেত্রটি গভীর শিক্ষা, মেশিন লার্নিং এবং কম্পিউটেশনাল বায়োলজির মতো বিস্তৃত।

জাভা (Java)

জাভা একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা এবং এটি সবচেয়ে জনপ্রিয় একটি। একবার লেখার সুপরিচিত ধারণাটি সর্বত্র চলতে পারে, যা জাভা প্রোগ্রামগুলিকে জাভাতে চলে এমন যেকোনো সিস্টেমে চালানোর অনুমতি দেয়, পুনঃসংকলনের প্রয়োজন ছাড়াই। বিশেষজ্ঞরা ওয়েব ডেভেলপমেন্ট, মোবাইল ফোন এবং ডেস্কটপ ডিভাইসের জন্য ভার্চুয়াল অ্যাপ্লিকেশনের জন্য এটি ব্যবহার করেন।

আর (R Language)

ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিংয়ের ক্রমবর্ধমান চাহিদার সাথে, আর ভাষার ব্যবহারও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এটি একটি ওপেন সোর্স প্রোগ্রামিং প্ল্যাটফর্ম যাতে বিস্তৃত লাইব্রেরি এবং ফ্রেমওয়ার্ক রয়েছে। এটি হ্যাডুপ বা স্পার্কের মতো ডেটা প্রসেসিং প্ল্যাটফর্মগুলিতেও একীভূত করা যেতে পারে।

আরো পড়ুনঃ  যেভাবে পেওনিয়ারের সাথে বিকাশে একাউন্ট লিংক করবেন । Payoneer - bKash link

ডার্ট (Dart)

ডার্ট একটি নতুন প্রোগ্রামিং ভাষা যা শেখার জন্য মোটামুটি সহজ প্রোগ্রামিং ভাষা হিসাবে শিল্পে দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে। এটি সি-স্টাইল সিনট্যাক্স অনুসরণ করে এবং মাল্টি-প্ল্যাটফর্ম এবং ক্রস-প্ল্যাটফর্ম ডেভেলপমেন্টে বিস্তৃত অ্যাপ্লিকেশন রয়েছে।

স্কালা (Scala)

স্কালা একটি উচ্চ-স্তরের, বহু-প্যারাডাইম প্রোগ্রামিং ভাষা। এটি সম্পূর্ণরূপে একটি অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা যা কার্যকরী প্রোগ্রামিং পদ্ধতিতে সহায়তা প্রদান করে। প্রোগ্রামিং ভাষার স্ট্যাটিক প্রকারগুলি জটিল অ্যাপ্লিকেশনগুলিতে বাগগুলিকে নিয়ন্ত্রণ করতে এবং এড়াতে এবং বেশ কয়েকটি লাইব্রেরিতে অ্যাক্সেস সরবরাহ করতে সহায়তা করে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *