প্রশ্নটা ভালো। এই প্রশ্নের উত্তরে সরকারি পে স্কেল ধরায় দিলে হবে না। এখানে কিছু বিষয় হিসেবে নিতে হবে অর্থাৎ সব চাইতে বেশি বেতন বলতে কি বুঝানো হচ্ছে। এখানে বিষয়টা কয়েক ধরনের হতে পারে

  • সব চাইতে বেশি স্টার্টিং স্যালারি কোন চাকরিতে।
  • মিড ক্যারিয়ারে সব চাইতে বেশি বেতন কোন চাকরিতে।
  • ক্যারিয়ার শেষে অর্থাৎ কোন চাকরির সর্বোচ্চ পদে সব চাইতে বেশি বেতন।

বাংলাদেশে স্টার্টিং স্যালারি সব চাইতে বেশি তামাক কোম্পানী গুলোর সেলস এক্সিকিউটিভ পদের চাকরিতে। ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো কিংবা জেটিআই এর সেলস এক্সিকিউটিভ পদে সাধারনতঃ দেশের সেরা বিজনেস স্কুল গুলোর গ্রাজুয়েটরাই সুযোগ পায়। খুব কম্পিটিটিভ এই চাকরিগুলো পাওয়া।

এরপরেই থাকবে বাংলাদেশে কার্যরত বহুজাতিক ব্যাংক সমূহ। স্ট্যান্ডার্ড চার্টার্ড, HSBC টাইপের প্রতিষ্ঠান। এরা খুব ভালো সু্যোগ সুবিধা দেয়। এখানেও বিজনেস স্কুল গুলোর রাজত্ব।

এবাদে FMGC সেক্টরের প্রতিষ্ঠান গুলোতে টেরিটরি সেলস অফিসার পদে যারা যোগ দেয় তারা।এবং এখানেও বিজনেস স্কুলগুলোর রাজত্ব।

এছাড়া পাওয়ার সেক্টরের বিভিন্ন কোম্পানী যেমন ডেসকো, ডিপিডিসি, নেসকো, আশুগঞ্জ পাওয়ার, পিজিসিবি এরা খুব ভালো স্টার্টিং স্যালারি অফার করে। সাধারনত দেশের শীর্ষস্থানীয় প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুলো থেকে গ্রাজুয়েশন করা প্রকৌশলী রা এই চাকরিগুলো পায়।

এবার আসি মিড ক্যারিয়ার এর ক্ষেত্রে।

আমাদেরকে গুগল নিউজে ফলো করতে এইখানে ক্লিক করে স্টার বাটন প্রেস করুন।

এখানে খুব ভালো অবস্থানে থাকে বিভিন্ন ফাইভ স্টার হাসপাতালে কর্মরত ডাক্তারেরা। তাদের অনেক বেতন দিয়ে হাসপাতাল গুলো চাকরি দেয়।

এরপর আসবে বেসরকারী ব্যাংক ম্যানেজারেরা।

বিভিন্ন গার্মেন্টস এর মার্চেন্ডাইজার যাদের ১৫ বছর প্লাস অভিজ্ঞতা তারাও খুবই উচ্চ বেতনে চাকরি করে।

স্থপতিরা। যাদের নিজেদের প্র‍্যাক্টিস আছে। এদের এই তালিকায় ঢোকানো ঠিক হচ্ছে না। এরা আসলে কারো বেতনভুক্ত কর্মচারী নয়। স্বাধীন পেশায় নিযুক্ত।

চার্টার্ড অ্যাকাউন্টেন্ট যাদের দশ বছরের বেশি অভিজ্ঞতা তারা অত্যান্ত উচ্চ বেতনে চাকরি করে।

আরো পড়ুনঃ  যেভাবে পেওনিয়ারের সাথে বিকাশে একাউন্ট লিংক করবেন । Payoneer - bKash link

এবার আসি ক্যারিয়ার শেষের ধাপে সবচাইতে বেশি বেতন কারা পায় সেই তালিকায়,

এখানে শীর্ষে থাকবে বিভিন্ন ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানের সি ই ও/ ম্যানেজিং ডিরেক্টরেরা।

বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠানের সি ই ও/ কান্ট্রি ম্যানেজার

ফাইভ স্টার হাসপাতাল গুলোর সিনয়র কন্সাল্ট্যান্ট

পাওয়ার কোম্পানিগুলোর (ডেসকো, আশুগঞ্জ পাওয়ার, পিজিসিবি) চিফ ইঞ্জিনিয়ার।

আর সরকারের সচিব, কিংবা আর্মির জেনারেল যারা হয় তাদের ক্ষেত্রে শুধু বেতন দিয়ে সব কিছু মাপা যাবে না তাদের বেতন হয়তো ব্রিটিশ আমেরিকান টোব্যাকো তে সদ্য জয়েন করা ছেলেটার চাইতে সামান্য বেশি কিন্তু তাদের যে ধরনের প্রভাব থাকে তা হাজার কোটি টাকায় কেনা যায় না।

সংশোধনী ১ঃ ব্যাটের টেরিটরি অফিসারের স্যালারি ৬৫০০০, যেখানে ব্যাটের গ্লোবাল গ্র্যাজুয়েট এর স্যালারি ৮০০০০, সব মিলিয়ে লাখের কাছাকাছি চলে যায়। ইউনিলিভারের ম্যানেজমেন্ট ট্রেইনির স্যালারি ৮৫০০০, সব মিলিয়ে লাখের উপরে।

আবার HSBC, Standard Chartered এর assistant relationship manager/assistant vice president (highest এন্ট্রি লেভেল পোস্ট) এর স্যালারি ৯০০০০ এর উপরে।

আমার জানা মতে মাল্টিন্যাশনাল ব্যাংকের এন্ট্রি লেভেলের স্যালারি সবচেয়ে বেশি। তবে এখানে শুধু গ্রাজুয়েশনের বাইরে CFA level 1 পাশ করাদের অগ্রাধিকার বেশি।