বিকাশ সেভিংস – Bkash Savings
|

বিকাশ সেভিংস – Bkash Savings

বিকাশ সেভিংস (Bkash Savings) এখন আরো সহজ করে দিলো অর্থ সঞ্চয় বাবস্থাকে। এখন বিকাশ (Bkash) অনুমদিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সেভিংস করা যাবে বিকাশেই। বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করবো আজকের এই পোস্টটিতে।

বিকাশের সেভিংস মূলত কি?

আমরা সাধারনত ব্যাংক কিংবা এনজিও বা আর্থিক প্রতিষ্ঠানে আমাদের টাকা সঞ্চয় করে থাকি। আর এই সঞ্চয়ের টাকা আমাদের প্রতিমাসে আর্থিক প্রতিষ্ঠানের অফিসে জমা দিয়ে আসতে হয়। অনেক সময়ে দেখা যায় যে আমাদের সময় সল্পতার জন্য কিংবা ভুলবশত সঞ্চয়ের জমাদান তারিখ ভুলে গেলে আমরা আমাদের সঞ্চয় জমাদিতে ব্যর্থ হই। যার সমাধান নিয়ে এলো বিকাশ। এখন থেকে বিকাশ অনুমদিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সেভিংস করা যাবে বিকাশেই । পাশাপাশি এখন বিকাশের মাধ্যমে উপযুক্ত গ্রাহক পাবেন বিকাশ অ্যাপেই অনুমদিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সেভিংস একাউন্ট খোলার সুবিধা।

বিকাশ সেভিংসের সুবিধা সমুহ

বিকাশ অ্যাপে সেভিংস করলে একজন গ্রাহক পাবেন অনেকগুলো সুবিধা। আর এই সুবিধাগুলো হলো

  • নতুন সেভিংস একাউন্ট খোলার সুবিধা
  • সেভিংসের তথ্য বিকাশ অ্যাপেই দেখার সুবিধা
  • সেভিংসের কয়টি ধাপ সম্পন্ন হয়েছে তা দেখার সুবিধা
  • পরবর্তী ধাপের টাকা জমা রাখার জন্য অগ্রিম নটিফিকেশন সুবিধা
  • বিকাশের মাধ্যমে টাকা জমা দেবার সুযোগ
  • মুনাফা ভোগ করার সুযোগ
  • সঞ্চয়ের মেয়াদ উত্তীর্ণ হবার পর তা সরাসরি বিকাশ একাউন্টে নেবার সুবিধা

বিকাশ সেভিংসের সাথে যুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নাম

বিকাশের এই সার্ভিসটি নতুন তাই বর্তমানে শুধু মাত্র একটি আর্থিক প্রতিষ্ঠানের বিকাশের সেভিংসের সাথে যুক্ত। পরবর্তীতে আরো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিকাশের সাথে যুক্ত হবে। বর্তমানে এই সুবিধাটি পাওয়া যাচ্ছে নিম্নোক্ত তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে

  • আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড (IDLC Finance Limited)

IDLC পুরাতন গ্রাহক এই সুবিধা পাবেন যেভাবে

আপনি যদি IDLC Finance Limited এর একজন গ্রাহক হন তাহলে আপনিও বিকাশের মাধ্যমে বিকাশ সেভিংস সার্ভিসটির সাথে যুক্ত হতে পারেন। এই ক্ষেত্রে আপনি আপনার এলাকার IDLC অফিসে যোগাযোগ করে আপনার সঞ্চয় একাউন্টের সাথে বিকাশ নাম্বার যোগ করে নিবেন। সফল্ভাবে আপনার নাম্বার আপনার একাউন্টের সাথে যুক্ত হলে আপনিও বিকাশের সেভিংস সুবিধা পাবেন।

আরো পড়ুনঃ  Online bkash Merchant Account

বিকাশ গ্রাহক এই সুবিধা পাবেন যেভাবে

একজন বিকাশ গ্রাহক যদি বিকাশ সেভিংস এর জন্য উপযুক্ত হন তাহলে তিনি অ্যাপ এর মধ্যে সেভিংস অপশন পাবেন। আর সেভিংস অপশন পেলে তিনি বিকাশ অ্যাপ এর মাধমে বিকাশ সেভিংস সুবিধা চালু করতে পারবেন। বিকাশ কখন কাকে এই সুবিধা দিবে তার জন্য নির্দিষ্ট কোন নিয়ম উল্লেখ করে নি।

আমাদেরকে গুগল নিউজে ফলো করতে এইখানে ক্লিক করে স্টার বাটন প্রেস করুন।

বিকাশ সেভিংস একাউন্ট খুলতে যা যা লাগবে

যারা যারা বিকাশ সেভিংস অপশন পাবেন তারা বিকাশ সেভিংস একাউন্ট খুলতে নিমোক্ত কাগজপত্রের প্রয়োজন হবে।

  • সেভিংস এর জন্য প্রয়োজনীয় টাকা
  • নমিনি এনআইডি
  • ই-টিন (eTIN) নাম্বার

বিকাশের সেভিংস কতো টাকা থেকে শুরু

বিকাশের সেভিংস এর ভিন্ন ভিন্ন স্কিম চালু আছে। তবে একজন গ্রাহক নুন্নতম ৫০০ টাকা থেকে বিকাশ সেভিংস স্কিম শুরু করতে পারবেন ।

বিকাশ সেভিংস স্কিমের মেয়াদ কতো দিন

বিকাশের সেভিংস এর ভিন্ন ভিন্ন মেয়াদ চালু আছে। তবে একজন গ্রাহক নুন্নতম ০২ বছর মেয়াদী বিকাশ সেভিংস স্কিম শুরু করতে পারবেন ।

বিকাশ সেভিংসের মুনাফা কতো

বিকাশ সেভিংসের সাথে যুক্ত ভিন্ন ভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মুনাফার হার ভিন্ন ভিন্ন। তার তালিকা নিম্নে দেওয়া হলো-

  • আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড (IDLC Finance Limited) – মুনাফার হার ০৭%

বিকাশ সেভিংসের টাকা কিভাবে জমা দিতে হবে

বিকাশের সেভিংস একাউন্ট আপনি যে তারিখে চালু করবেন প্রতি মাসের সেই তারিখে আপনার বিকাশ একাউন্ট হলে স্বয়ংক্রিয় ভাবে কেটে নেওয়া হবে। ধরুন আপনি মে মাসের ১৩ তারিখে বিকাশ সেভিংস একাউন্ট চালু করলেন। তাহলে আবার জুন মাসের ১৩ তারিখে আবার আপনার বিকাশ একাউন্ট হতে টাকা কেটে নেওয়া হবে।

বিকাশ সেভিংসের টাকা জমা দিতে ব্যর্থ  হলে

সাধারনত প্রতি মাসের নির্দিষ্ট তারিখে বিকাশ সেভিংসের টাকা কেটে নেওয়া হয়। আর আপনি যদি বিকাশ সেভিংসের টাকা জমা দিতে ব্যর্থ হন অর্থাৎ নির্দিষ্ট দিনে যদি আপনার বিকাশ একাউন্টে টাকা না থাকে তবে বিকাশ অফিসে ৩ দিন পর্যন্ত অপেক্ষা করবে। যদি পরবর্তী ৩ দিনে ও আপনার বিকাশ একাউন্টে টাকা না থাকে তবে আপনার বিকাশ সেভিংস একাউন্টটি বাতিল বলে বিবেচিত হবে। এই ক্ষেত্রে আপনার জমানো টাকা আপনার বিকাশ একাউন্টে ফেরত চলে আসবে।

আরো পড়ুনঃ  বিকাশ রকমারি অফার ২০২২ । পেমেন্টে ১০% ছাড়!

বিকাশ সেভিংসের মেয়াদ পূর্ণ হলে টাকা কিভাবে তুলবেন

বিকাশ সেভিংসএর মেয়াদ পূর্ণ হলে মুনাফা সহ মুল টাকা আপনার বিকাশ একাউন্টে স্থানান্তর করা হবে। এই ক্ষেত্রে আপনাকে বিকাশ অফিস কিংবা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে যেতে হবে না।

বিকাশ সেভিংসের টাকা তুলতে চার্জ কতো

বিকাশ সেভিংসের টাকা তুলতে কোন চার্জ প্রযোজ্য হবে না। এটি সম্পূর্ণ ফ্রীতে ক্যাশ আউট করতে পারবেন। তবে এই ক্ষেত্রে আপনাকে সকল জমানো টাকা একবারে ক্যাশ আউট করতে হবে।

আমাদের ফলো করুন

গুগল নিউজ লিঙ্কঃ https://news.google.com/publications/CAAqBwgKMIzyowswz_y7Aw?hl=en-US&gl=US&ceid=US:en

ফেসবুক পেজঃ https://facebook.com/sargoit

বিকাশের সেভিংস ভিডিওতে

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *