উপায় একাউন্ট বন্ধ করার নিয়ম
|

উপায় একাউন্ট বন্ধ করার নিয়ম

সম্প্রতি উপায়ে একটি এনআইডি দিয়ে একাধিক উপায় একাউন্ট খোলার সুযোগ নেই। তাই উপায় একাউন্ট যেমন প্রয়োজন আছে তেমনি একাধিক একাউন্ট থাকলে একটি রেখে বাকিগুলো বন্ধ করে দিতে হয়। তাই উপায় একাউন্ট কিভাবে বন্ধ করতে হয় তা বিস্তারিত আলোচনা করেছি।

কখন উপায় একাউন্ট বন্ধ করা প্রয়োজন

অনেকগুলো কারনে আপনার উপায় একাউন্ট বন্ধ করার প্রয়োজন পড়তে পারে । উল্লেখযোগ্য গুলো তুলে ধরলাম।

  1. একাধিক উপায় একাউন্ট থাকলে।
  2. উপায় একাউন্ট নাম্বার পরিবর্তন করতে চাইলে।
  3. অন্যের নামে থাকা উপায় একাউন্ট নিজের নামে করতে চাইলে।
  4. নিজের নামে উপায় একাউন্ট অন্যের মালিকানায় দিতে চাইলে।
  5. পূর্বের উপায় একাউন্টের পিন ভুলে গেলে।
  6. উপায় নিবন্ধিত সিমটি নিজের নামে না থাকলে।
  7. হারিয়ে যাওয়া উপায় সিম তোলার উপায় না থাকলে।

উপায় (Upay) একাউন্ট ডিলিট বা বাতিল করব কিভাবে? এই বিষয় নিয়ে অনেকের মনে প্রশ্ন থাকে। তাদের জন্যই আমাদের এই পোস্ট উপায় একাউন্ট বন্ধ করার নিয়ম।

উপায় একাউন্ট বন্ধ করার নিয়ম

উপায় একাউন্ট বন্ধ করতে আপনাকে বেশ কিছু নিয়ম পালন করতে হবে। আশা করি আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়লে আপনি সব বুঝে যাবেন। আপনাকে উপায় একাউন্ট ডিলিট বা বাতিল করতে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। তবে টেনশনের কিছু নেই। একাউন্ট বন্ধ করা একেবারে একটি সহজ কাজ। যদি আপনার ন্যাশনাল আইডি কার্ড (NID=National ID Card) ঠিক থাকে। অথবা আপনি যদি অন্য কোনো ডকুমেন্ট দিয়ে একাউন্ট খুলে থাকেন তাহলে সেটির প্রয়োজন হবে। যেমনঃ পাসর্পোড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি।

আশা করছি আপনার ন্যাশনাল আইডি কার্ড বা ডকুমেন্টটি ঠিক আছে। তবে চলুন আমারা ধাপে ধাপে দেখে নেই বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম সমূহ।

উপায় ব্যালেন্স শূন্য করা

উপায়ের দেওয়া তথ্য অনুযায়ী Upay একাউন্ট বন্ধ করার প্রথম শর্ত হচ্ছে একাউন্ট ব্যালেন্স শূন্য বা জিরো (0) করতে হবে। এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে ব্যালেন্স জিরো করব কিভাবে? উপায় একাউন্টে তো সব সময় পয়সা থাকেই। যেমনঃ ০.৭১ বা ২১.৫৮ টাকা। বলে রাখা ভাল যে অনেক ব্যাংক একাউন্টের মত আপনি চাইলে উপায় একাউন্টের ব্যালেন্স শূন্য করতে পারবেন।

আরো পড়ুনঃ  বিকাশ পেওনিয়ার লেনদেনে ২% নিশ্চিত বোনাস

আমাদেরকে গুগল নিউজে ফলো করতে এইখানে ক্লিক করে স্টার বাটন প্রেস করুন।

উপায় বন্ধ করতে প্রয়োজনীয় কাগজপত্র

এখানে প্রয়োজনীয় কাগজ পত্র বলতে আপনার মূল জাতীয় পরিচয়পত্র/ স্মার্ট কার্ড/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট/অনলাইন এনআইডি প্রিন্ট কপি বোঝানো হয়েছে। মনে রাখবেন উপায় একাউন্ট বন্ধ করার জন্য আপার প্রয়োজনীয় কাগজ পত্র সঠিক থাকতে হবে। কারণ আইডি কার্ডে (NID) সমস্যা থাকলে আপনি আপনার উপায় একাউন্ট বন্ধ করতে পারবেন না। তাই আপনার ন্যাশনাল আইডি কার্ড ঠিক রয়েছে কিনা তা যাচাই করে নিবেন। ঠিক থাকলে আপনি ফাইনাল ধাপের জন্য প্রস্তুত।

উপায় কাস্টমার কেয়ারে যোগাযোগ

বাড়িতে বসে উপায় একাউন্ট খুলা গেলেও উপায় একাউন্ট বন্ধ করতে আপনাকে কাস্টমার কেয়ার সেন্টারে যোগাযোগ করতে হবে। তাই প্রথমে Upay একাউন্ট শূন্য করার কাজটি সেড়ে ফেলুন। তারপর আপনার প্রয়োজনীয় কাগজ ও মোবাইল ফোন নিয়ে কাস্টমার কেয়ারে চলে যান। এই ক্ষেত্রে প্রশ্ন হতে পারে অন্য কেউ গেলে হবে কিনা? মনে রাখবেন একাউন্ট বন্ধ করতে হলে যার নামে একাউন্ট করা হয়েছে তাইকেই যেতে হবে। তারপর কাস্টমার কেয়ারে গিয়ে উপায়ের প্রতিনিধিকে বলুন– “আমি উপায় একাউন্ট বন্ধ করতে চাই”।

আশা করি আপনি উপায় একাউন্ট বন্ধ করার নিয়ম সমূহ বুঝতে পারছেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *