| | |

এই ডিভাইসটি বিকাশ অ্যাপ সমর্থিত নয় – রুট করা ফোনে বিকাশ এপ

ফেসবুক, ইন্টারনেট, ডিজিটাল ছবি, IMO এগুলোর মতোই আমাদের এখনকার জীবনে একটি প্রয়োজনীয় অংশ হয়ে উঠেছে বিকাশ! কোনো প্রকার ঝামেলা ছাড়াই টাকা লেনদেন করার সুবিধা দিচ্ছে বিকাশ। যদিও এর নিজস্ব ফি ব্যবস্থাকে অনেকেই বেআইনী বলছেন তবে আজ বিকাশে বৈধ্যতা নিয়ে আলোচনা করতে আসে নি। আজ এসেছি বিকাশের নতুন সিস্টেম bKash App এর একটি টিপস নিয়ে।


কিছুদিন আগে বিকাশ তাদের বিকাশ অ্যাপ অফিসিয়াল ভাবে প্লেস্টোরে এবং আইওএস স্টোরে লঞ্চ করে। যারা স্মার্টফোন ব্যবহার করেন তাদের জন্য বিকাশের টান্সফার, ব্যালেন্স চেক সহ বিভিন্ন বিকাশ সুবিধা উপভোগ করার জন্যই বিকাশ অ্যাপ আনা হয়।


কিন্তু যারা রুটেট অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন তাদের জন্য দুঃখের বিষয় হচ্ছে সেসকল ডিভাইসে বিকাশ অ্যাপ সাপোর্ট করে না। কিন্তু আমার মতোই অনেকেই রয়েছেন যাদের জন্য রুট করা ডিভাইস অবশ্যই ব্যবহার করতে হয়।


আমার কথাই বলি। আমি সেই ২০১৫ সালের ফ্ল্যাগশীপ ডিভাইস (HTC M9) ব্যবহার করি। এটায় অফিসিয়াল ভাবে অ্যান্ড্রয়েড ৭ এর পরে আর কোনো আপডেট আসেনি। কিন্তু আমি রুট করে কাস্টম রম ব্যবহার করে এখন অ্যান্ড্রয়েড ৯ ব্যবহার করছি, আর বলা বাহুল্য যে ডিভাইসের ব্যাটারি পারফরমেন্স সহ অনেক কিছুই অ্যান্ড্রয়েড ৯ এ বেশ চমৎকার রয়েছে। কিন্তু আমি ফ্রিল্যান্সার হওয়ার কারণে আমাকে অহরহ বিকাশ ব্যবহার করতে হয়, আর রুট ফোন হওয়ার কারণে বিকাশ অ্যাপ ব্যবহার করতে না পারায় মনে হচ্ছে যে ডায়াল আপ করে বিকাশ সার্ভিস ব্যবহার করতে বেশ ঝামেলা হয়। যেমন ক্যাশ আউট করার সময় আপনাকে বিকাশে ডায়াল করে এজেন্ট এর নাম্বার উঠাতে হয়, আর সেখানে ভূল হলে তো আল্লাহ মাল্লুম! কিন্তু বিকাশ অ্যাপের মাধ্যমে বার কো স্ক্যান করেই কোনো প্রকার ভূল ছাড়াই এজেন্টের নাম্বার এবং নাম সবই আপনার বিকাশ অ্যাপে চলে আসবে।
তো আসুন দেখে নেই কিভাবে রুট করা অ্যান্ড্রয়েড ডিভাইসে বিকাল অ্যাপ ব্যবহার করবেন:

আরো পড়ুনঃ  বিকাশের খরচ কমানোর নামে ধোঁকাবাজি…

Magisk User

বর্তমানের আধুনিক ডিভাইসগুলো Magisk দিয়েই রুট করা হয়ে থাকে। বিশেষ করে অ্যান্ড্রয়েড ৮ এর পরের ভার্সনের ডিভাইসগুলো রুট করতে Magisk এর তেমন কোনো বিকল্প নেই। আর আমার বেলাও তাই। এই যে দেখুন Root Checker অ্যাপটির মাধ্যমে আমি আপনাদেরকে ভেরিফাই করে নিলাম যে আমার সেট রুটেট।

আপনার Magisk Manager অ্যাপে চলে আসুন। উপরের সেটিং মেন্যুতে ট্যাপ করুন।

আমাদেরকে গুগল নিউজে ফলো করতে এইখানে ক্লিক করে স্টার বাটন প্রেস করুন।

এবার এই মেন্যু থেকে Magisk Hide অপশনে ট্যাপ করুন।

এবার এই লিষ্ট থেকে বিকাশ অ্যাপটিতে টিক দিয়ে বেরিয়ে আসুন।

এবার দেখবেন যে আপনার রুট করা ডিভাইসে বিকাশ অ্যাপটি কাজ করছে কোনো সমস্যা ছাড়াই।

SU User:

আর যারা SU দিয়ে সেটকে রুট করেছেন তাদের জন্য একটু ঝামেলা রয়েছে। আপনাদেরকে পুরো রুট একসেসকেই হাইড করে দিতে হবে , মানে কোনো নিদিষ্ট অ্যাপের জন্য হাইড করে রাখতে পারবেন না। মানে বিকাশ অ্যাপ ব্যবহার করার সময় SU কে হাইড করে রাখতে হবে প্রতিবার।
এ জন্য প্রথমে SU Hide নামের অ্যাপটিকে প্লেস্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে। PCB এর রুলস থাকায় আমি সরাসরি লিংকটি এখানে দিতে পারলাম না।

অ্যাপটিকে ওপেন করুন, আর SU থেকে একসেস দিন। এবার SU Hide অপশনে ক্লিক করুন আর ফোনকে রিস্টার্ট দিন।

আমার ফোনটি SU মেথডে রুট করা না বিধায় বিস্তারিত দিতে পারলাম না। কিন্তু এভাবে হাইড করে নিলে বিকাশ অ্যাপ ব্যবহার করতে কোনো সমস্যা হবার কথা না।

যদি কেউ মোবাইল রুট করে থাকে তা হলে অনলাইন পে অ্যাপ গুলো নিরাপত্তা জনিত কারনে অ্যাপ অ্যাক্সেস বন্ধ থাকে। তাই প্রয়োজন পড়ে রুট লুকিয়ে ফেলার। এই ভিডিও তে তার বিস্তারিত আলোচনা করেছি–

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *