পাসপোর্টসরকারি সেবা

মালয়েশিয়ায় পাসপোর্ট পেতে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট

মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন থেকে পাসপোর্ট পেতে (সংগ্রহে) অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। এ সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করেছে মিশন কর্তৃপক্ষ। গত ২৭ আগস্ট ডেপুটি হাইকমিশনার ওয়াহিদা আহমেদ স্বাক্ষরিত একটি নোটিশ মিশনের ফেইসবুক পেইজে প্রকাশ করার পর ব্যাপক সাড়া পড়েছে। নোটিশে বলা হয়েছে, পাসপোর্টের সেবা গ্রহণ কার্যক্রমকে সহজীকরণ এবং চলমান করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে মালয়েশিয়া সরকার প্রদত্ত স্বাস্থ্যবিধি অনুসরণ (SOP) বাধ্যবাধকতার প্রেক্ষাপটে পাসপোর্ট বিতরণে অনলাইনভিত্তিক অ্যাপয়েন্টমেন্টের উদ্যোগ নেয়া হয়েছে। আর এ উদ্যোগ আগামী ৭ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে বলে নোটিশে জানানো হয়েছে।

পাসপোর্ট সংগ্রহের জন্য এপয়েন্টমেন্ট

অনলাইনে এপয়েন্টমেন্ট নেওয়ার জন্য, আপনার ইন্টারনেট সংযুক্ত মোবাইল থেকে ভিজিট করুন BDHCKL। তারপর নিচের ধাপগুলো অনুসরণ করুন।

আরো পড়ুনঃ  বাংলাদেশ থেকে কোন দেশে যেতে কোনো ভিসা লাগে না?

ধাপ-১: পাসপোর্ট ঢাকা থেকে বাংলাদেশ হাই কমিশেনে এসেছে কিনা তা যাচাইয়ের জন্য পাসপোর্ট ডেলিভারি স্লিপ নাম্বারটি লিখে সার্চ করুন। পাসপোর্ট আসলে, পরবর্তী ধাপে অন্যান্য তথ্য দিনে এপয়েন্টমেন্ট বুকিং করতে হবে।

অনলাইনে এপয়েন্টমেন্ট

ধাপ-২: সার্চ করার পর স্বয়ংক্রীয়ভাবে আপনার নাম আসলে বুঝতে পারবেন আপনার পাসপোর্ট রেডি। তারপর মালেয়শিয়ান পোষ্ট অফিস (POS Malaysia) এর মাধ্যমে পাসপোর্ট সংগ্রহের জন্য আবেদন করবেন। এজন্য উপরের পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট সংগ্রহ বাটনে ক্লিক করুন।

ডেলিভারী স্লিপ নম্বরটি ইংরেজিতে লিখুন।

উপরের মত একট ফরম পাবেন এখানে আবার আপনার ডেলিভারী স্লিপ নম্বরটি ইংরেজিতে লিখুন। তারপর Search বাটনে ক্লিক করুন। নিচের ঘরে আপনার নাম অটোমেটিক পূরণ হবে। তারপর আপনার পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর দিন। তারপর পোস্ট অফিস (POS) সিলেক্ট করে Submit ক্লিক করে আবেদনটি সম্পন্ন করুন।

আরো পড়ুনঃ  অনলাইনে ই পাসপোর্ট করার নিয়ম ২০২২ | Online E Passport BD

আবেদনের পর এপয়েন্টমেন্টের জন্য আবেদনের কপিটি প্রিন্ট করে রাখুন। নিচের লিস্ট থেকে ও আপনার পাসপোর্ট নম্বর দিয়ে সার্চ করে প্রিন্ট করে নিতে পারবেন।

ডেলিভারী স্লিপ নম্বর কিভাবে পাবেন

অনেকেই যারা ডাকযোগে পাসপোর্টে রি-ইস্যুর জন্য আবেদন করেছেন তারা অনলাইন থেকে ডেলিভারী স্লিপ নম্বর জানতে পারবেন। অনলাইনে ডেলিভারী স্লিপ নম্বর পেতে ভিজিট করুন- মালেয়শিয়ায় বাংলাদেশী পাসপোর্ট ডেলিভারী স্লিপ নম্বর

উপরের মত একটি পেইজ পাবেন। এখানে আপনার পাসপোর্ট নম্বর দিয়ে সার্চ করুন। আপনার ডেলিভারী স্লিপটি প্রিন্ট করে নিন।

পাসপোর্ট ডেলিভারী স্লিপে নাম ভুল আসলে করনীয়

পাসপোর্ট ডেলিভারী স্লিপে যদি আপনার নাম ভুল থাকে, এটি সংশোধন করার জন্য একটি ফর্ম পূরণ করতে হবে। ডেলিভারী স্লিপে নামে ভুল থাকলে পাসপোর্ট ডেলিভারীর এ্যাপয়েন্টমেন্ট নিতে সমস্যা হতে পারে। তাই অবশ্যই নাম ভুল থাকলে নাম সংশোধন ফরম পূরণ করে আবেদন করুন।

এই ফরমে প্রথম ঘরে, পাসপোর্ট অনুসারে আপনার শুদ্ধ নাম লিখুন। এরপর Passport Number এবং Delivery Slip নম্বর লিখে সাবমিট করুন। আপনার স্লিপটি সংশোধন করে দেয়া হবে। সংশোধন হয়েছে কিনা জানার জন্য ডেলিভারী স্লিপ আবার যাচাই করে দেখুন।

সংশোধন হওয়ার পর, ডেলিভারী স্লিপ নম্বর দিয়ে পুনরায় এপয়েন্টমেন্টের জন্য আবেদন করুন।

মালয়েশিয়ায় পাসপোর্ট সংক্রান্ত প্রশ্ন

পাসপোর্ট রিইস্যুর আবেদন পোস্ট অফিসে পাঠিয়েছি, এখন ডেলিভারী স্লিপ নম্বর কিভাবে পাব?

যারা পাসপোর্ট রিইস্যুর আবেদন পোস্ট অফিসের মাধ্যমে বাংলাদেশ হাই কমিশনে পাঠিয়েছেন, পাসপোর্ট নম্বর দিয়ে অনলাইন থেকে ডেলিভারী স্লিপ নম্বর পেতে পারেন।

পাসপোর্ট ডেলিভারী স্লিপে আমার নাম ভুল আছে, এক্ষেত্রে করণীয় কি?

ডেলিভারী স্লিপে নাম পাসপোর্ট অনুসারে না হলে, অনলাইনে সংশোধনের জন্য আবেদন করতে হবে। আবেদন করার জন্য ভিজিট করুন- ডেলিভারী স্লিপ সংশোধন

পরিশেষ

চলমান করোনাভাইরাস সংক্রমণ রোধে মালয়েশিয়ায় মুভমেন্ট কন্ট্রোল ওয়ার্ডার (আর এমসিও) কার্যকর রয়েছে। এমন পরিস্থিতিতে মালয়েশিয়া সরকার প্রদত্ত সকল নিয়ম-কানুন/বিধি নিষেধ সতর্কতা মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে ১৬৬ জালান বেসার, পেকান আম্পাং এ অবস্থিত হাইকমিশন অফিস থেকে এ সেবা দেয়া হয়েছে বলে জানালেন, পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার।

তবে মালয়েশিয়া সরকারের বেঁধে দেয়া আরএমসিওর ঝুকিঁর মধ্যে এসওপি মেন্টেইন করে সীমিত থেকে ব্যাপক পরিসরে বর্তমানে প্রতিদিন ৫ থেকে ৬শ’ জনকে সেবা প্রদান করা হচ্ছে বলে এ প্রতিবেদককে জানান তিনি।

সারগো আইটি নিউজ

টেক ও প্রযুক্তির সকল তথ্য সকল মানুষের সাথে শেয়ার করা এবং অনলাইনে নিরপত্তা নিশ্চিত করাই সারগো আইটি নিউজের মূল লক্ষ্য । তাই টেক ও প্রযুক্তির সকল তথ্য জানার জন্য নিয়মিত আমাদের ব্লগে চোখ রাখুন এবং বিভিন্ন আপডেট ই-মেইলে পেতে আমাদের ওয়েবসাইটের সাবস্ক্রিপশন অন করে রাখুন।

Leave a Reply

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker