GSuite বনাম Office 365: G Suite বেছে নেওয়ার 6 কারণ
|

G Suite এবং Office 365 এর মধ্যে তুলনা: G Suite বেছে নেওয়ার 6 কারণ

চিরন্তন লড়াই: GSuite বনাম Office 365 , কোনটি ভাল? আপনি ভালো করেই জানেন, আপনার দৈনন্দিন পেশাগত জীবনে, আপনার কাজকে সহজ এবং আরও বেশি উৎপাদনশীল করে তোলে এমন সরঞ্জাম এবং অ্যাপ্লিকেশন থাকা অপরিহার্য, এমন সরঞ্জাম যা আপনার দলকে সহযোগিতা করার অনুমতি দেয়।

আপনি কোনটি বাছাই করতে চান তা জানতে চান?

বর্তমানে, প্রবণতা হল আরও বেশি ব্যবসা ক্লাউড-ভিত্তিক পরিবেশ বেছে নিচ্ছে। এই কারণেই ক্লাউড বিশ্বে আরও বেশি প্রতিযোগী রয়েছে। আপনি সম্ভবত GSuite এবং Office 365 সম্পর্কে অনেক কিছু শুনেছেন, Google এবং Microsoft এর প্রধান পরিষেবা প্যাকেজ।

কিন্তু আপনি এখনও জানেন না কোন বিকল্পটি আপনার প্রতিষ্ঠানের জন্য সেরা? এর পরে, আমরা আপনাকে টিপসের একটি সিরিজ দিতে চাই, কেন, এখান থেকে, আমরা সেরা কর্পোরেট কমিউনিকেশন টুল হিসেবে GSuite-এর সুপারিশ করছি, যেখান থেকে আপনার কর্মীরা কর্মক্ষেত্রে দক্ষতা বাড়াতে পারে।

আপনার কোম্পানিতে GSuite বেছে নেওয়ার 6টি কারণ

১। ইমেল: Gmail

আপনি ইতিমধ্যেই আমাদের প্রিয় Gmail এর চেহারার সাথে পরিচিত হতে পারেন। ঠিক আছে, G Suite ট্রে ঠিক একই রকম! এইভাবে, আপনার অভিযোজন প্রক্রিয়া সহজ করতে Gmail এর স্বজ্ঞাত এবং সহজ ইন্টারফেস ব্যবহার করা হয়। উপরন্তু, Gmail আমাদেরকে দ্রুত একটি স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া কনফিগার করার অনুমতি দেয় এবং আপনার অ্যাকাউন্টে থাকা সমস্ত সেশন সম্পর্কে আমাদের জানায়, এছাড়াও ডিভাইসগুলি সম্পর্কে তথ্যও দেখায়।

বিপরীতে, Office 365 এর সাথে মেলটি হল Outlook এর, যেটির বেশিরভাগের কাছে কম পরিচিত ডিজাইন রয়েছে। এটি Gmail এর তুলনায় অভিযোজন প্রক্রিয়াটিকে দীর্ঘ এবং ক্লান্তিকর করে তুলতে পারে। উপরন্তু, Google ইন্টারফেসটি আরো ডিডাক্টিভ, এটি বাস্তবায়নের পরে দলের দ্রুত একীকরণের জন্য একটি সুবিধা।

Image of google gmail mail

২। বড় স্টোরেজ ক্ষমতা

G Suite-এর অন্যতম শক্তি হল বৃহৎ স্টোরেজ ক্ষমতা যা সমস্ত পরিকল্পনায় রয়েছে। GSuite Basic-এর ক্ষেত্রে, এতে 30 GB  আছে। অন্যদিকে, GSuite Business (5 জন ব্যবহারকারীর থেকে) এবং Enterprise এর সাথে, স্টোরেজ সম্পূর্ণ সীমাহীন ।

আরো পড়ুনঃ  ফেসবুক মেটাভার্স এর ফলে যে যে নতুন সুবিধা পাবেন

আমাদেরকে গুগল নিউজে ফলো করতে এইখানে ক্লিক করে স্টার বাটন প্রেস করুন।

এছাড়াও, আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে Google অ্যাপ থেকে ডকুমেন্ট, যেমন ডক্স, শীট বা স্লাইডগুলি স্টোরেজ স্পেস নেয় না। অতএব, এই অ্যাপ্লিকেশনগুলি আমাদের G Suite প্ল্যানে উপলব্ধ স্থানকে প্রভাবিত করে না। এছাড়াও, একটি মাত্র ক্লিকের মাধ্যমে, Google স্যুট মাইক্রোসফ্ট অফিস ফাইলগুলিকে ড্রাইভ ডকুমেন্টে রূপান্তর করে, তাদের একটি URL বরাদ্দ করে এবং নথিতে সহযোগিতার অনুমতি দেয়, তাই কোনও অসঙ্গতি সমস্যাও নেই।

৩। ক্লাউড অ্যাপ্লিকেশন

যদিও Microsoft Office ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি IT টিম দ্বারা ইনস্টলেশন, রক্ষণাবেক্ষণ এবং আপডেট করার প্রয়োজন হয়, G Suite ওয়ার্কবেঞ্চ ব্রাউজার-ভিত্তিক এবং ক্লাউড-ভিত্তিক অ্যাপ্লিকেশন ব্যবহার করে। এইভাবে, আপনার ডেটা আরও সুরক্ষিত এবং আপনাকে IT-তে বেশি পরিশ্রম করতে হবে না। এছাড়াও, দলগুলির অ্যাপ্লিকেশনগুলির আরও অপ্টিমাইজড ব্যবহার করার ক্ষমতা রয়েছে, সহযোগিতা এবং দলগত কাজকে শক্তিশালী করা।

অন্যদিকে, G Suite সম্পর্কে খুব ইতিবাচক কিছু হল যে Google-এর সাথে Office 365 অ্যাপ্লিকেশানগুলিকে একত্রিত করতে বাধা দেওয়ার কিছু নেই। আপনি যদি Microsoft Office 365 ব্যবহার চালিয়ে যাওয়ার সম্ভাবনা না হারিয়ে G Suite আপনাকে অফার করে এমন সীমাহীন স্থান পেতে চান তবে এটি একটি ভাল জিনিস। আপনি Microsoft অ্যাপ্লিকেশনের অফলাইন সংস্করণ কিনতে পারেন এবং Google এর মাধ্যমে আপনার ফাইলগুলি Google ড্রাইভে সংরক্ষণ করতে পারেন ডেস্কটপ সিঙ্ক ।

এছাড়াও আপনি Microsoft Office এর জন্য Google Drive প্লাগইন ইনস্টল করতে পারেন। Google Drive plugin for Microsoft Office .

Image from google apps

৪। আপনার দলের সহযোগিতা উন্নত করুন

ক্লাউডে কাজ করার একটি বড় সুবিধা হল সহযোগিতার সম্ভাবনা যা এটি খুলে দেয়। একদিকে, G Suite এর সাথে, আপনাকে আর ফাইলের বিভিন্ন সংস্করণের সাথে কাজ করতে হবে না। পরিবর্তে, আপনি ব্রাউজারে একটি দস্তাবেজ খুলতে পারেন এবং রিয়েল টাইমে আপনার দলের সদস্যরা যে সম্পাদনা করছেন তা দেখতে পারেন।

আরো পড়ুনঃ  অবৈধ হ্যান্ডসেট বন্ধের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার

G Suite এবং Microsoft Office 365 উভয়ই তাদের অনলাইন অ্যাপ্লিকেশন ব্যবহার করে এই ধরনের সহযোগিতা করে। যাইহোক, আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে G Suite ক্লাউড এবং সহযোগী পরিবেশে স্থানীয়, তাই এটি এই পরিবেশের সাথে ডিজাইন এবং মানিয়ে নেওয়া হয়েছে। পরিবর্তে, অফিস 365 ডেস্কটপ অ্যাপ্লিকেশন থেকে রূপান্তরিত এবং বিকশিত হচ্ছে।

এছাড়াও, G Suite এর সমস্ত প্ল্যানে শেয়ার করা ক্যালেন্ডার অফার করে। বিপরীতে, ইভেন্ট এবং অ্যাপয়েন্টমেন্ট প্ল্যানিং অ্যাপগুলি শুধুমাত্র অফিস 365 প্রিমিয়াম প্ল্যানগুলিতে উপলব্ধ।

Image of collaborative documents

৫। আপনার ভিডিও কল, অন্য স্তরে

যেকোনো প্রতিষ্ঠানে ভিডিও কল অপরিহার্য। এটি আরও নমনীয় কাজের প্রয়োজনের কারণে, ব্যবসায়িক ভ্রমণের বৃদ্ধি এবং দলগত কাজ আরও ঘন ঘন হয়ে উঠছে।

এই ভিডিও কনফারেন্সগুলি চালানোর জন্য অনেকগুলি অ্যাপ্লিকেশন রয়েছে। পেশাদার ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় Google Hangouts এবং Skype for Business. যাইহোক, Google Hangouts ভিডিও কনফারেন্সিং অভিজ্ঞতা উন্নত করে। এটি অনেক দ্রুত, সহজে স্ক্রিন শেয়ার করার অনুমতি দেয় এবং ক্যালেন্ডারের সাথে সিঙ্ক্রোনাইজ করা যায়। এটি মিটিং রুমে ভিডিও কলগুলি সংগঠিত করা এবং সেগুলিকে আপনার দলের সাথে ভাগ করাকে আরও সহজ করে তোলে৷

৬। সিঙ্ক্রোনাইজেশন এবং অফলাইন কাজ

Office 365 এবং G Suite উভয়ই ক্লাউডের সাথে স্থানীয় ডেটা সিঙ্ক করতে ডেস্কটপ অ্যাপ্লিকেশন সরবরাহ করে এবং এর বিপরীতে: যথাক্রমে OneDrive এবং Google Drive Sync।

এই অ্যাপ্লিকেশনগুলি আপনাকে ক্লাউডে একটি ফাইল সংরক্ষণ করতে দেয় যা আপনার স্থানীয় ড্রাইভে প্রদর্শিত হয়, বা এর বিপরীতে। আপনি যদি অফলাইনে নথিতে কাজ করতে চান, আপনার ক্লাউড স্টোরেজে স্থানীয় ফাইলগুলি ব্যাক আপ করতে বা আপলোড করতে চান তবে এটি কার্যকর।

যাইহোক, মনে রাখবেন যে আপনার ডিভাইস চুরি হয়ে গেলে অফলাইনে কাজ করা আপনার ডেটাকে কম সুরক্ষিত করে তোলে। এই অর্থে, G Suite অনলাইনে এবং ক্লাউডে কাজ শুরু করে, অফলাইনে কাজ না ভুলে। যাইহোক, তিনি ব্যতিক্রমী অনুষ্ঠানের জন্য এটিকে দ্বিতীয় বিকল্প হিসাবে ছেড়ে দেন।

আরো পড়ুনঃ  মোবাইলের আসক্তি থেকে মুক্তি পাওয়ার অ্যাপ

চূড়ান্ত ফলাফল কে সেরা G-Suite বনাম অফিস ৩৬০

যেমনটি আমরা দেখেছি, আপনি যদি একটি সহজ, নমনীয় এবং সহযোগিতামূলক পরিবেশ পেতে চান যা সম্পূর্ণরূপে ক্লাউড-ভিত্তিক এবং আপনাকে বিস্তৃত সম্ভাবনা অফার করে, তাহলে আপনার সেরা বিকল্প হল G Suite । এমন অনেক সাফল্যের গল্প রয়েছে যা Google স্যুট তৈরি করেছে এবং এটি বর্তমানে কোম্পানিগুলির অভ্যন্তরীণ যোগাযোগের 2022 সালের সেরা সরঞ্জামগুলির মধ্যে একটি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *